Clerkship Recruitment 2023: রাজ্যে লোয়ার ডিভিশন ক্লার্কে বিপুল নিয়োগ, কিভাবে আবেদন করবেন জানুন

Clerkship Recruitment 2023: রাজ্য সরকারের তরফ থেকে ক্লার্ক পদে বিপুল নিয়োগের ঘোষণা করা হয়েছে। WBPSC অর্থাৎ ওয়েস্ট বেঙ্গল পাবলিক সার্ভিস কমিশন থেকে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। শূন্য পদ হিসাবে যেসব পথগুলি রয়েছে তা হলো সেক্রেটারিয়েট, ডায়েরেক্টরেট, জেলা অফিস ও অন্যান্য রিজিওনাল কার্যালয় গুলিতে লোয়ার ডিভিশন ক্লার্ক এই সব শূন্য পদ গুলি পূরণ করার জন্য বিজ্ঞপ্তির ঘোষণা হয়েছে।

আবেদনের তারিখ

৮ই ডিসেম্বর থেকে এই পদের জন্য যোগ্য চাকরিপ্রার্থীরা আবেদন করতে পারবেন। সোমবার পিসএসসির তরফ থেকে এমনটাই বিজ্ঞাপনে বলা হয়েছে। এই পদে আবেদন করার জন্য আপনাদের সংস্থাটির অফিসিয়াল ওয়েবসাইট pscwbapplication.in এ গিয়ে আবেদন করতে পারবেন ২৯ শে ডিসেম্বর আবেদনের শেষ তারিখ। উল্লেখযোগ্য প্রার্থীরা ৩০শে ডিসেম্বর পর্যন্ত রেজিস্ট্রেশন ফি জমা দিতে পারবেন বিজ্ঞপ্তিতে বলা আছে।

আবেদনের যোগ্যতা

পিএসসি (PSC)তরফ থেকে দেওয়া নোটিসে ক্লার্কশিপের জন্য যোগ্যতার মান উল্লেখ করা আছে। আবেদন করা প্রার্থীকে অবশ্যই মধ্যশিক্ষা পর্ষদ বা রাজ্য সরকারের কোনো বোর্ড থেকে অথবা সিবিএস এর মত কেন্দ্রীয় সংস্থা বোর্ড থেকে মাধ্যমিক পাস বা ১০ ক্লাস উত্তীর্ণ হতে হবে।

সাথেই কম্পিউটারের সাধারণ জ্ঞান অর্থাৎ বেসিক কম্পিউটার ট্রেনিং থাকা আবশ্যিক। কম্পিউটারে প্রতি মিনিটে ২০ টি ইংরেজি শব্দ ও ১০ টি বাংলা শব্দ টাইপের স্পিড থাকতে হবে।

বয়স সীমা

১৮ থেকে ৪০ বছর পর্যন্ত ব্যক্তিরা পিএসসি ক্লার্কশিপে আবেদন করতে পারবেন। বিশেষ উল্লেখযোগ্য হল ২ জানুয়ারি ১৯৯৩ সালের আগে জন্ম হলে এই পদের জন্য আবেদন করতে পারবেন না এবং ১লা জানুয়ারি ২০০৫ সালের পর জন্মানো ব্যক্তিরা এই পদের জন্য আবেদন করতে পারবেন না।

Kolkata Police Constable Main Question Paper 2023 PDF

আবেদনের ফি

জেনারেল ক্যাটাগরি প্রার্থীদের এই পদে আবেদন করার জন্য ১১০ টাকা ফি দিতে হবে। কিন্তু SC, ST ও OBC ও আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া ব্যক্তিদের কোনরকম ফি লাগবে না।

Clerkship Recruitment 2023 আবেদন করার পদ্ধতি

লোয়ার ডিভিশন ক্লার্কের জন্য অনলাইনে আবেদন করার সম্পূর্ণ পদ্ধতি নিচে দেওয়া হল।

  • প্রথমে আপনাকে পিএসসির অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে তারপরে ক্যান্ডিডেট কর্নার সেকশন অপশনটি দেখতে পাবেন। এবং সেখানে গিয়ে কারেন্ট এপ্লিকেশনে ক্লিক করতে হবে।
  • কারেন্ট এপ্লিকেশনটি ক্লিক করলে একটি নতুন পেজ খুলবে এবং সেখানে একটি নতুন লিংক আসবে। লিংকটি ক্লিক করার পর অ্যাপ্লাই অনলাইন ফর দ্য পোস্ট অফ ক্লার্ক অ্যাড নম্বর 13/2023 আসবে। তারপরই একটি ফর্ম আপনার সামনে চলে আসবে আবেদনকারীকে ফরমটি পূরণ করে রেজিস্ট্রেশন করতে হবে।
  • এবং আপনাকে অবশ্যই মোবাইল নম্বর ও ইমেইল আইডি দিতে হবে। খেয়াল রাখবেন আবেদনটি শুধুমাত্র অনলাইনে নয়, অফলাইনে করা যাবে এর জন্য আপনাকে পিএসসির অফিসিয়াল ওয়েবসাইট থেকে ফর্মটি ডাউনলোড করে নিতে হবে।

পরীক্ষার তারিখ ও শূন্য পদ

নতুন বছরে জুন মাসে এই পরীক্ষাটি হবে এমনটাই পিএসসির তরফ থেকে জানানো হয়েছে যদিও এখানে কতগুলি পদে নিয়োগ হবে সে বিষয়ে কোনো সঠিক তথ্য সামনে আনেনি পিএসসি কর্তৃপক্ষ।

পিএসসি তরফ থেকে কতগুলি শূন্য পদে নিয়োগ হবে তা জানানো হলেই আমরা আপনাদের আপডেট করে দেব।

I'm Suhana Khan, I'am a professional blogger and a teacher. I am happy to share new information and it's proud for me. I have 3 years experience of blogging.

Leave a Comment