আপনি কি Samsung ফোন ব্যবহার করেন তাহলে ভারত সরকারের সতর্কতাটি অবশ্যই জানুন

আপনার কাছে কি Samsung এর কোনো স্মার্টফোন রয়েছে, যদি থেকে থাকে তাহলে অবশ্যই আগে থেকে সতর্ক হয়ে যান। ভারত সরকারের অধীনস্থ কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম অফ ইন্ডিয়া (CERT-In) এর বিশেষজ্ঞরা কয়েকদিন আগেই Samsung ফোনে ব্যবহৃত android এর মধ্যে কিছু ত্রুটি খোঁজ করেছেন। এই সরকারি সংস্থা থেকে আবিষ্কার করা ত্রুটিটির নাম রাখা হয়েছে (Vulnerability Note CIVN-2023-0360)

CERT-In তরফ থেকে প্রকাশ করা একটি নির্দেশিকায় স্যামসাং প্রোডাক্টের মধ্যে নিরাপত্তাজনিত কিছু ত্রুটি আবিষ্কার করতে সক্ষম হয়েছে বলে উল্লেখিত আছে। এখানে ম্যালওয়্যার গুলি দূর থেকে ব্যবহারকারীদের ডিভাইসের সিকিউরিটি সিস্টেম বাইপাস করতে, সংবেদনশীল তথ্য এক্সেস করতে এবং সিস্টেমটিতে ক্ষতিকর কোড পাঠানোর অনুমতি দেয়ার ক্ষমতা রয়েছে বলে জানা গেছে। এছাড়া স্যামসাংয়ের ইকো সিস্টেমে থাকা বিভিন্ন ধরনের কম্পোনেন্ট ক্ষতি করতে পারে। এইসব কারণগুলোর জন্য CERT-In Samsung এর ডিভাইস গুলির সুরক্ষিত করার জন্য একটি সতর্কতা প্রকাশ করা হয়েছে।

samsung CERT-In

ক্ষতিগ্রস্ত স্যামসাং ডিভাইসগুলির নাম

ইতিমধ্যে ধরা পড়ে যাওয়া দুর্বলতা গুলির কারণে স্যামসাংয়ের 11,12,13,ও 14 অ্যান্ড্রয়েড সংস্করণগুলির উপর বেশি প্রভাব পড়েছে। যার কারণে Samsung Galaxy S23 সিরিজ, Galaxy Flip 5, Galaxy Fold 5 ছাড়াও আরো অন্যান্য মডেল এই ম্যালওয়্যার আক্রমণের সম্ভাবনা সবথেকে বেশি।

Amazon এ বিশাল সেল চলছে iQOO 12 5G ফোনটিতে তাড়াতাড়ি দেখুন

CERT-In তরফ থেকে স্যামসাংয়ের স্মার্টফোনে সমস্যাগুলি নিচে দেওয়া হয়েছে।

  • নক্স (Knox) সিকিউরিটি সফ্টওয়্যারের অবৈধ অ্যাক্সেস প্রদান।
  • ফেসিয়াল রিকগনিশন সফ্টওয়্যারে একাধিক ত্রুটি৷
  • এআর (AR) ইমোজি অ্যাপে অথেন্টিকেশন বা অনুমোদন সংক্রান্ত সমস্যা।
  • নক্স সিকিউরিটি সফ্টওয়্যারে থাকা ত্রুটিগুলি ভুলভাবে পরিচালনা করা।
  • সিস্টেমের বিভিন্ন কম্পোনেন্টে একাধিক মেমরি কারাপশন সংক্রান্ত দুর্বলতা।
  • সফ্টসিমড লাইব্রেরিতে ভুল ডেটা সাইজ ভ্যারিফিকেশন।
  • স্মার্ট ক্লিপ অ্যাপে বৈধতা ইউজার ইনপুট।
  • কন্টাক্ট অ্যাপের সাথে সংযুক্ত নির্দিষ্ট কয়েকটি অ্যাপ হাইজ্যাক করা।

Samsung স্মার্টফোনে দুর্বলতার কারণে কি হতে পারে

আবিষ্কার করা এই নতুন ত্রুটির কারণে স্যামসাংয়ের ডিভাইস গুলি দারুন ভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। CERT-In এর তরফ থেকে সিকিউরিটি নোট অনুযায়ী এই ধরনের ম্যালওয়ার ব্যবহারকারীর ডিভাইসে সিম কপি করতে, সিস্টেমের টাইম পরিবর্তন করে নক্স গার্ড লক বাইপাস করতে সক্ষম। ডিভাইসের মধ্যে থাকা প্রয়োজনীয় তথ্য অ্যাক্সেস করতে এবং বিভিন্ন ফাইল ও কোড পাঠাতে বিশেষভাবে সক্ষম।

Lava Yuva 3 Pro মাত্র ৯ হাজার টাকাতে ভারতের বাজারে পা রাখল লাভা, জানলে অবাক হবেন

সাইবার আক্রমণ থেকে নিজের ডিভাইসকে কিভাবে সুরক্ষিত রাখবেন

প্রথমেই সিকিউরিটি আপডেট ইনস্টল করতে হবে. যেসব ডিভাইসগুলি আক্রান্ত হয়েছে অবশ্যই তাদের নতুন আপডেট ডাউনলোড করে ইন্সটল করতে হবে। এগুলি করার জন্য প্রথমে আপনাকে ডিভাইসের সেটিং অপশনে যেতে হবে, তারপর সফটওয়্যার আপডেট সেকশনের অধীনে ডাউনলোড এন্ড ইন্সটল অপশনটি বাছতে হবে। যদি নতুন সফটওয়্যার আপডেট এবং লেটেস্ট সিকিউরিটি প্যাচ দেওয়া থাকে তাহলে আপনি পেয়ে যাবেন। সবশেষে বলবো আপনার ডিভাইসটি সুরক্ষিত করার জন্য লেটেস্ট সিকিউরিটি প্যাচ ডাউনলোড করতে ভুলবেন না।

I'm Suhana Khan, I'am a professional blogger and a teacher. I am happy to share new information and it's proud for me. I have 3 years experience of blogging.

Leave a Comment