লালমনি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩ | ভাড়ার তালিকা [2023]

যারা নিয়মিত ট্রেনে করে যাতায়াত করেন তাদের জন্য লালমনি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩ এবং ভাড়ার তালিকা নিয়ে আজকের আমাদের প্রবন্ধটি। বাংলাদেশের উত্তরবঙ্গের জনপ্রিয় ট্রেন গুলির মধ্যে লালমনি এক্সপ্রেস শ্রেষ্ঠ একটি ট্রেন। লালমনি এক্সপ্রেস ট্রেনটি ঢাকা থেকে লালমনিরহাট এবং লালমনিরহাট থেকে ঢাকা পর্যন্ত নিয়মিত যাতায়াত করে।

আপনি যদি দীর্ঘ সময় ধরে অনেক দূর পর্যন্ত ভ্রমণ করতে চান তাহলে লালমনি এক্সপ্রেস ট্রেনটি আপনার জন্য সেরা হবে। এই লালমনি এক্সপ্রেস ট্রেনটি প্রত্যেকদিন ৪০৫ কিলোমিটার পর্যন্ত দূরত্ব অতিক্রম করে, দূরপাল্লার ট্রেন হিসেবে এই ট্রেনটি অনেক জনপ্রিয়।

আজকে আমরা লালমনি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩ এবং লালমনি এক্সপ্রেস ট্রেনের ভাড়া নিয়ে একটি তালিকা তৈরি করেছে। যাতে করে আপনাদের ট্রেনে করে ভ্রমণ করতে অনেক সুবিধা হয়, তালিকাটি আমরা নিচে উপস্থাপন করেছি।

লালমনি এক্সপ্রেস ট্রেনের সংক্ষিপ্ত বিবরণ

বাংলাদেশ রেলওয়ে কর্তৃক পরিচালিত ট্রেনটি হল লালমনি এক্সপ্রেস। এই ট্রেনটি ঢাকা ও লালমনিরহাট থেকে চলাচলকারী একটি বিলাসবহুল আন্তঃনগর ট্রেন, এই ট্রেনের যাত্রা পথ শুরু হয় ২০০৪ সালের ৭ই মার্চ। এর পর থেকেই ট্রেনটি প্রত্যেকদিন অসংখ্য যাত্রী নিয়ে যাত্রা পথ শুরু করে। প্রত্যেক সপ্তাহের শুক্রবার দিন লালমনি এক্সপ্রেস ট্রেনটির বন্ধ থাকে এবং বাকি ৬ দিন ট্রেনটি চলাচল করে।

ঢাকা থেকে লালমনিরহাট অথবা লালমনিরহাট থেকে ঢাকা পর্যন্ত যাবার জন্য আপনাকে প্রথমে লালমনি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও লালমনি এক্সপ্রেস ট্রেনের ভাড়া সম্বন্ধে বিস্তারিত জানতে হবে। এই লালমনি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী এবং ভাড়ার তালিকা আমরা নিচে একটি সুন্দর তথ্যের আকারে উপস্থাপন করেছি।

ঢাকা মেট্রোরেল সময়সূচী ২০২৩

লালমনি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩

লালমনি এক্সপ্রেস ট্রেনটি শুক্রবার ছাড়া প্রত্যেক দিনই লালমনিরহাট থেকে রংপুর রুটে যাত্রী নিয়ে তার গন্তব্যের দিকে ছুটে চলে।

সকাল ১০:১৫ মিনিটে বাংলাদেশের এই বিলাস বহুল ট্রেনটি লালমনিরহাট থেকে ঢাকার উদ্দেশ্যে রওনা দেয় এবং সন্ধ্যা ০৭:৫৫ মিনিটে তার গন্তব্য ঢাকায় পৌঁছায়। লালমনিরহাট থেকে ঢাকা পর্যন্ত যেতে ট্রেনটি ০৯ ঘন্টা ৪০ মিনিট সময় নেয় এবং এই যাত্রা পথে ১৭ টি স্টেশনে যাত্রাপথ বিরতি নেয়।

একইভাবে রাত্রি ০৯:৪৫ মিনিটে লালমনি এক্সপ্রেস ট্রেনটি ঢাকা থেকে যাত্রা শুরু করে এবং ০৭:২০ মিনিটে তার গন্তব্য লালমনিরহাট পৌঁছায়। এই যাত্রাপথ অতিক্রম করতে লালমনি এক্সপ্রেসের সময় লাগে ৯ ঘন্টা ৩৫ মিনিট।

স্টেশনের নামছাড়ার সময়পৌঁছানোর সময়বন্ধের দিন
লালমনিরহাট টু ঢাকাসকাল ১০:১৫সন্ধ্যা ০৭:৫৫শুক্রবার
ঢাকা টু লালমনিরহাটরাত ০৯:৪৫সকাল ০৭:২০ শুক্রবার

অন্যান ট্রেনের সময়সূচী জানতে এখানে ক্লিক করুন

লালমনি এক্সপ্রেস ট্রেনের ভাড়া তালিকা

যে কোনো ট্রেনে চাপার আগে তার ভাড়া সম্বন্ধে জানা অবশ্যই জরুরী। লালমনি এক্সপ্রেস ট্রেনটিতে ৩ ধরনের শ্রেণী আছে শোভন চেয়ার, স্নিগ্ধা এবং এসি বি, ট্রেনটির মধ্যে শ্রেণীবিভাগ থাকায় ভাড়া গুলিও বিভিন্ন রকমের হয়। সবথেকে কম ভাড়া শোভন চেয়ারের এবং সব থেকে বেশি ভাড়া এসি বি। সাধারণ মানুষরা শোভন চেয়ারে ভ্রমণ করেন এবং যারা একটু বিলাসবহুল ভ্রমণ করতে পছন্দ করেন তারা স্নিগ্ধা অথবা এসি বি আসনে যাত্রা করেন। লালমনি এক্সপ্রেস ট্রেনের ভাড়া তালিকাটি আমরা নিচে প্রস্তুত করলাম ভালোভাবে দেখে নিন।

আসনমূল্য
শোভন চেয়ার৫০৫ টাকা
স্নিগ্ধা৯৬৬ টাকা
এসি-বি১৭৩১ টাকা

চিলাহাটি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩

লালমনি এক্সপ্রেস ট্রেনের বিরতি স্টেশন

লালমনিরহাট থেকে ঢাকা পর্যন্ত রেলপথের দূরত্ব ৪০৫ কিলোমিটার। এতদূর যাত্রাপথ অতিক্রম করতে লালমনি এক্সপ্রেস ট্রেনটি ১৭ টি স্টেশনে বিরতি নেয়। লালমনি এক্সপ্রেস ট্রেনটি যেই স্টেশন গুলিতে যাত্রা বিরতি নেয় তার একটি তালিকা আমরা নিচে দিয়ে দিলাম।

বিরতি স্টেশনঢাকা থেকেলালমনিরহাট থেকে
বিমানবন্দররাত ১০:১২রাত ০৯:২১
জয়দেবপুররাত ১০:৪২সন্ধ্যা ০৬:৪৭
টাঙ্গাইলরাত ১১:৪০সন্ধ্যা ০৫:৫০
বঙ্গবন্ধু সেতু পূর্বরাত ১২:০২বিকাল ০৫:২৮
শহীদ এম মনসুর আলীরাত ১২:৩৯সন্ধ্যা ০৪:৪৬
উল্লাপাড়ারাত ০১:০২বিকাল ০৪:১৮
বড়াল ব্রিজরাত ০১:৩০বিকাল ০৩:৫৫
আজিমপুররাত ০২:১৫দুপুর ০৩:১৬
নাটোররাত ০২:৪২দুপুর ০২:৪৬
সান্তাহাররাত ০৩:১৫দুপুর ০১:৫৫
বগুড়াফজর ০৪:২১দুপুর ০১:০৮
সোনাতলাফজর ০৪:৫০দুপুর ১২:৪৪
বোনারপাড়াভোর ০৫:১৩বিকাল ১২:১২
গাইবান্ধাভোর ০৫:৩৭সকাল ১১:৪৮
বামনডাঙ্গাভোর ০৬:০৯সকাল ১১:১৭
পীরগাছাভোর ০৬:২৭সকাল ১০:৫৮
কাউনিয়াভোর ০৬:৪৫সকাল ১০:৪০

ঢাকা থেকে লালমনিরহাট দুরুত্ব কত কিমি ?

ট্রেনে করে ঢাকা থেকে লালমনিরহাটের দুরুত্ব ৪০৫ কিলোমিটার।

লালমনি এক্সপ্রেস ট্রেন কবে চালু হয় ?

লালমনি এক্সপ্রেস ট্রেনটি ৭ ই মার্চ ২০০৪ সালে চালু হয়।

লালমনি এক্সপ্রেস ট্রেনের সাপ্তাহিক ছুটি কবে ?

লালমনি এক্সপ্রেস ট্রেনের সাপ্তাহিক ছুটি শুক্রবার থাকে। তারপর রোজ ট্রেনটি চলাচল করে।

লালমনি এক্সপ্রেস ট্রেনের ভাড়া কত ?

লালমনি এক্সপ্রেস ট্রেনের ভাড়া হলো শোভন চেয়ার ৫০৫ টাকা, স্নিগ্ধা ৯৬৬ টাকা, এসি বি ১৭৩১ টাকা।

ট্রেনে চাপার নিয়ম

ট্রেনে চাপার আগে অবশ্যই আমাদের ট্রেনের নিয়ম কানুন গুলি জেনে রাখতে হয়। সেই নিয়মগুলি কি তা জেনে নিন..

  • প্রথমে আপনাদের বলে রাখি টিকিট ছাড়া ট্রেনে ভ্রমণ করা দণ্ডনীয় অপরাধ।
  • আপনার ট্রেনের টিকিট টি নিজের কাছে যত্ন সহকারে রাখুন যতক্ষণ পর্যন্ত স্টেশন থেকে বেরিয়ে না আসছেন।
  • আপনার মালপত্র আপনার নিজের দায়িত্বেই রাখুন।
  • অযথা ট্রেনের স্টপচেইন টানবেন না।
  • আপনার পরিচিত ব্যক্তি ছাড়া অন্য ব্যক্তির দেওয়া কোনো খাবার খাবেন না।
  • ট্রেন থেকে অযথা উঠানামা করবেন না।
  • ট্রেনের মধ্যে জ্বলনশীল বস্তু নিয়ে উঠবেন না।

শেষ কথা

লালমনি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী এবং লালমনি এক্সপ্রেস ট্রেনের ভাড়া সম্বন্ধে আমরা আপনাদের একটি বিস্তারিত তথ্য প্রদান করেছি। আশা করি আপনারা উপরে দেয়া তথ্যগুলি থেকে যাত্রা পথে অনেক উপকৃত হবেন। আমরা লালমনি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী এবং ভাড়া বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইট থেকে সংগ্রহ করেছি। আপনাদের কাছে অনুরোধ করব অবশ্যই টিকিট কেটে টেনে ট্রেনে উঠবেন। অনলাইন অথবা অফলাইন থেকে আপনি টিকিট বুকিং করতে পারেন। আমরা আপনাদের যাত্রাপথের শুভ কামনা করি, ধন্যবাদ।

I'm Suhana Khan, I'am a professional blogger and a teacher. I am happy to share new information and it's proud for me. I have 3 years experience of blogging.

Leave a Comment