মিম নামের অর্থ কি ? মিম নামের আজব অর্থ

আমাদের বাংলাদেশের প্রচলিত মেয়েদের নাম গুলির মধ্যে একটি অন্যতম ও জনপ্রিয় নাম হল ‘মিম’ অভাবনীয় সুন্দর নামটি নিঃসন্দেহে একটি আকর্ষণীয় নাম। আপনাদের জানতে চাওয়া, মিম নামের অর্থ, মিম নামের বাংলা অর্থ, নিম নামের আরবি অর্থ,এবং মিম নামের ইসলামিক অর্থ সম্পূর্ণরূপে আমরা বিশ্লেষণ করেছি

প্রত্যেক বাবা-মা তার সন্তানের জন্য একটি আকর্ষণীয় এবং আধুনিক ও অর্থযুক্ত নাম রাখতে চান সেক্ষেত্রে নাম সম্পর্কে ধারণা থাকা অত্যন্ত জরুরী। মিম নামটি একটি গুরুত্বপূর্ণ অর্থযুক্ত , বাংলাদেশে নামটি ব্যবহার অনেকটাই দেখতে পাওয়া যায় সে ক্ষেত্রে মিম নামের অর্থ কি জানাটা জরুরী হয়ে যায়। আমাদের আজকের প্রবন্ধটিকে মিম নামের সম্পূর্ণ তথ্য নিচে বিশ্লেষণ করা হলো।

মিম নামের অর্থ কি ? (Mim Namer Ortho Ki)

মিম নামটি একটি জনপ্রিয় ও সুন্দর নাম মিম নামের নির্দিষ্ট কোন অর্থ খুঁজে পাওয়া যায়নি তবে,মিম নামের একটি শব্দ আরবি ভাষার মধ্যে পাওয়া গেছে, এই মিম নামের অর্থ নিয়ে অনেকের মধ্যেই দ্বিমত খুঁজে পাওয়া যায়। মিম নামটি ‘মিরিয়াম’ নামের একটি সংক্ষিপ্ত রূপ ‘হিব্রু’ ভাষার মধ্যে মিরিয়াম নামের এই শব্দটির অর্থ হল সমুদ্র, তিক্ত বা তেতো সেক্ষেত্রে মিম নামের অর্থ আমরা সমুদ্র তিক্ত বা তেতো বলে ধরতে পারি।

এটি পড়ুন : সুমাইয়া নামের অর্থ কি ? সুমাইয়া নামের অর্থ জানলে অবাক হবেন

নামটি কি ইসলামিক নাম ?

বন্ধুরা বলে রাখবো এই মিম নামটি কোন ইসলামিক নাম কিনা আমরা সঠিকভাবে নিশ্চিত হতে পারিনি। যদিও আরবিতে মিম নামের একটি অক্ষর আছে মিম নামটি উচ্চারণের দিক থেকে সুন্দর হলেও এর অর্থের দিকে সুন্দরতা একটু কম। জানিয়ে রাখি নামটি রাখার আগে অবশ্যই বিজ্ঞ হুজুরের কাছ থেকে পরামর্শ নেবেন।

মিম নামের মেয়েরা কেমন হয় ?

সাধারণত মিম নামের মেয়েরা একটু শান্ত স্বভাবের হয় এদের বুদ্ধি খুব তীক্ষ্ণ। এরা সহজেই যে কোন জিনিস বুঝে নিতে পারে মিম নামের মেয়েরা একটু ইমোশনাল হয়। তারা অল্প কিছু কথাতেই কষ্ট পায়। এরা গোলাপ এবং জারভেরা এই দুটি ফুল খুব পছন্দ করে

আপনাদের বলে রাখি যে কোনো ব্যাক্তির নাম দিয়ে তার চরিত্র বিচার করা যায় না। আমরা এই নাম সম্পর্কিত কোনো ব্যাক্তির ব্যাপারে কোনো খারাপ ভালো বিচার করি না। এটি একটি ধারণা মাত্র, সাধারণত মিম নামের ব্যাক্তিরা এই স্বভাবের হয়ে থাকে” ।

মিম নামের ইসলামিক অর্থ কি ?

আরবি ভাষাতে ২৯ টি হরফের মধ্যে ২৪ তম হরফ হল মিম আমাদের কোরানে এই শব্দটিকে দুটি ভাগে ভাগ করতে দেখা গেছে।

  • মুহকাম
  • মুতাশাবিহ

মুহকাম : আমাদের কোরআনে যে শব্দগুলোর অর্থ আমরা জানি বা আমাদের জানা আছে সেই শব্দগুলিকে মুহকাম বলা হয়।

মুতাশাবিহ : কোরানে যে শব্দ গলির অর্থ আমরা জানি না বা আমাদের জানা নেই সেটাকে মুতাশাবিহ বলা হয়।

যেমন:আলিফ লাম মিম, ইয়া সিন, আলিফ লাম মিম সোয়াদ, তা সিন মিম, হা মিম, ইত্যাদি

এই শব্দগুলোকে হরফে মুতাশাবিহ বা মুকাত্তা’আত বলা হয় ,যার অর্থ আল্লাহ ও তার (রাসূল সাঃ)ভালোভাবে জানেন,
বলেরাখি এই বর্ণ গলি দ্বারা আল্লাহ কি বোঝাতে চেয়েছেন তা পৃথিবীর কেউ জানেনা এমনকি কোনো আল্লাহর ওয়ালী রাও জানেনা।
১১৪ টি সূরার মাঝে ২৯টি সূরায় এইরকম মুতাশাবিহ রয়েছে তার মধ্যে ‘মিন’ শব্দটি আছে ১৭ টি সূরায়।
তাই বলা যায় আলিফ লাম মিম, তা সিন মিম, হা মিম, গুলিওর কোনোরকম অর্থ মানুষের মধ্যে জানা নেই এ জন্য বলা হয় আলিফ লাম মিম, তা সিন মিম, হা মিম এগুলির অর্থ আল্লাহ ও তার রাসূল ই ভালো জানেন।
তাই মিন নামের কোনো সঠিক অর্থ বলা যায় না, তবে মিম নামের অর্থ আরবিতে ‘বলতে’ বোঝানো হয় আরবি বর্ণের ২৪ তম বর্ন (م) তে

মিম নামের বিখ্যাত ব্যক্তি

মাফ করবেন আমাদের কাছে মিম নামের কোন বিখ্যাত ব্যক্তির তথ্য নেই। আমরা খুব শীঘ্রই মিম নামের বিখ্যাত ব্যক্তির খোঁজ পেলেই আমাদের প্রবন্ধে আপডেট করে দেবো।

এটি পড়ুন : ইয়াসমিন নামের অর্থ ||ইয়াসমিন নামের বিশ্লেষণ

মিম নামের অনুরূপ কয়েকটি নাম

  • মিম খাতুন
  • মেম বেগম
  • মিম খান
  • মিম সরকার
  • মিম রহমান
  • মিম হাসান
  • মিম পারভিন
  • মিম চৌধুরী
  • মিম আলী
  • মিম মাহতাব
  • খন্দকার মিম
  • মিম শিকদার
  • উম্মে আক্তার মিম
  • মিম সুলতানা

উপসংহার

আপনাদের বলে রাখি আপনার অতি যত্নের সন্তানের নাম ঠিক করার আগে অবশই একজন ভালো নাম পরামর্শ দাতার কাছ থেকে পরামর্শ নেবেন। অনলাইনে মিম নামের অর্থ দেখেই বাচ্চার নাম চূড়ান্ত করবেন না কেনোনা আমাদের ভুল হয়ে থাকতে পারে। আপনি আপনার স্থানীয় কোনো মসজিদের ইমাম অথবা ভালো কোনো হুজুরের কাছ থেকে মিম নামটি ইসলামিক নাম কি না জেনে নিন ।

মিম কোন লিঙ্গের নাম?

মিম নামটি একটি স্ত্রী লিঙ্গের নাম। মেয়ে শিশুদের ক্ষেত্রে নামটি ব্যবহৃত হয়ে থাকে।

মিম নামের বিখ্যাত ব্যক্তি

মাফ করবেন আমাদের কাছে মিম নামের কোন বিখ্যাত ব্যক্তির তথ্য নেই। আমরা খুব শীঘ্রই মিম নামের বিখ্যাত ব্যক্তির খোঁজ পেলেই আমাদের প্রবন্ধে আপডেট করে দেবো।

নামটি কি ইসলামিক নাম ?

এই মিম নামটি কোন ইসলামিক নাম কিনা আমরা সঠিকভাবে নিশ্চিত হতে পারিনি। তবে নামটি মুসলিম কন্যা সন্তানের রাখা হয় .

মিম নামের আরবি অর্থ কি ?

মিম নামের কোনো আরবি অর্থ না থাকলেও মুসলিম দের পবিত্র গ্রন্থ আল কোরআন’এর ১১৪ টি সূরার মধ্যে ১১৩ টি তেই “মিম” এর উল্লেখ আছে বলে জানা যায়।

I'm Suhana Khan, I'am a professional blogger and a teacher. I am happy to share new information and it's proud for me. I have 3 years experience of blogging.

Leave a Comment