নাবিলা নামের অর্থ কি | নাবিলা নামের ইসলামিক অর্থ

আজকে আপনারা জানতে পারবেন নাবিলা নামের অর্থ কি। বাড়িতে নতুন সন্তানের আগমন সবাই অনেক খুশি তারই মাঝে আপনি ভাবছেন সন্তানের কি নাম রাখা যায়, নামকরণের জন্য আমাদের ওয়েব সাইটটি একদম উপযুক্ত, অনেক সময় ধরে আমরা বিভিন্ন নামের অর্থ এবং নতুন নতুন নাম নিয়ে আলোচনা করি। সেক্ষেত্রে আপনার সন্তানের কোন নামটি সঠিক হবে এবং নামগুলি আধুনিক কিনা, সে বিষয়ে সবকিছু জানতে পারবেন আজকে এই প্রবন্ধের মাধ্যমে।

আজকে আমরা একটা নতুন নাম এনেছি তা হল নাবিলা। এই নাবিলা নামের অর্থ এবং নাবিলা নামের ইসলামিক অর্থ ও নাবিলা নামটি কোরানিক নাম কিনা সেই সব বিষয় নিয়ে আমরা বিস্তারিতভাবে জানবো।

নাবিলা নামের অর্থ কি

নাবিলা শব্দটি আগত হয়েছে আরবি ভাষা থেকে, খুব সুন্দর চমৎকার নাবিলা নামের অর্থ হলো সৎ, মর্যাদা, সম্মানজনক, এবং সম্ভ্রান্ত। আমাদের প্রিয় বাংলাদেশে এই নামটি প্রচলন দেখা যায়। খুব সুন্দর অর্থ যুক্ত নামটি সকলের প্রিয় নাম গুলির মধ্যে একটি।

নাবিলা নামের সংক্ষিপ্ত বিবরণ

নামনাবিলা
অর্থসৎ,মর্যাদা,সম্মানজনক, এবং সম্ভ্রান্ত
উৎসআরবী
আরবি বানানنبيلة
ইংরেজি বানান Nabila
ইসলামিক নামহ্যা
হিন্দু নামনা
কোরানিক নামহ্যা
ব্যাবহৃত দেশসমগ্র বিশ্বে
উচ্চারণউচ্চারণে সরল সহজ এবং সু-মধুর
নামের দৈর্ঘ্য৩ বর্ণ ১ শব্দ

Nabila Name Meaning in Bengali

NameNabila
GenderFemale
OriginArabic
MeaningHonest, Dignified, Honorable, and Noble
ReligionIslamik
CountryBangladesh, India, Pakistan Etc

নাবিলা কি ইসলামিক নাম

চমৎকার নাম গুলির তালিকার মধ্যে নাবিলা নামটি বিশেষ স্থান অধিকার করেছে। নাবিলা নামটি একটি ইসলামিক নাম এই নামটি আমরা ইসলামিক মেয়েদের নাম রাখতে দেখতে পাই। নাবিলা নামটি আরবি ভাষা থেকে আগত হওয়ায় এবং ইসলামে নামটির ব্যবহার থাকায় নিঃসন্দেহে নাবিলা নামটিকে ইসলামিক নাম হিসেবে গণ্য করতে পারি।

আলেয়া নামের অর্থ কি | আলেয়া নামের ইসলামিক অর্থ | Aleya Name Meaning in Bengali

নাবিলা নামের ইসলামিক অর্থ

সব ভাষাতেই যেকোনো নামের একটা অর্থ থাকে সেই রকম ভাবে নাবিলা নামের ইসলামিক অর্থ হল সৎ, সম্মানজন। নাবিলা নামটি অসাধারণ এবং আধুনিক নাম হওয়ায় অনেক মা-বাবা তাদের প্রিয় কন্যা সন্তানের জন্য নাবিলা নামটি ভালো নাম হিসেবে রাখতে পছন্দ করেন।

আরবি ভাষায় নাবিলা নামের অর্থ

যেহেতু নাবিলা শব্দটি আরবি ভাষা থেকে উৎপত্তি হয়েছে, আরবি ভাষায় নাবিলা নামের অর্থ হল সৎ, সম্ভ্রান্ত। আরবি ভাষাতে নাবিলার শব্দটির অনেকবার প্রয়োগ লক্ষ্য করা গেছে এবং বাংলাদেশেও নাবিলা নামটি খুবই পছন্দের একটি নাম।

নাবিলা কোন লিঙ্গের নাম

নাবিলা যেহেতু একটি মুসলিম মেয়েদের নাম তাই কোন সন্দেহ নেই যে নাবিলা নামটি একটি স্ত্রী লিঙ্গের নাম।

নাবিলা কি মেয়েদের নাম

নাবিলা শব্দটি মুসলিমদের পবিত্র গ্রন্থ কোরানে উল্লেখ আছে , নামটি আধুনিক এবং গুরুত্বপূর্ণ অর্থ যুক্ত হওয়ায় আপনি চাইলে আপনার ফুটফুটে প্রাণের কন্যা সন্তানের জন্য নামটিকে বেছে নিতে পারেন। কিন্তু নাবিলা নামটি ছেলেদের জন্য উপযুক্ত নাম নয়।

মাসুদ নামের অর্থ কি | ইসলামিক অর্থ | Masud Name Meaning in Bengali

নাবিলা নামের মেয়েদের বৈশিষ্ট্য

নাবিলা নামের মেয়েরা খুব ছটফটে এবং বুদ্ধিমান হয়ে থাকে, এই নামের মেয়েরা যে কোন কাজ খুব সহজেই শিখে নিতে পারে এছাড়া নাবিলা নামের মেয়েরা সমাজে যেকোনো কাজে সাহায্যের হাত বাড়িয়ে দেয়। এদের মধ্যে অসাধারণ শিল্প প্রতিভা লক্ষ্য করা যায়।

নাবিলা নামের মহান ব্যক্তি

আমরা কিছু নাবিলা নামের বিখ্যাত ব্যক্তিদের নাম আপনাদের সামনে তুলে ধরলাম

মাসুমা রহমান নাবিলা বাংলাদেশের টেলিভিশন প্রেজেন্টেটার হিসাবে তিনি অনেক জনপ্রিয়। তিনি তার কর্মজীবন শুরু করেন টেলিভিশন উপস্থাপনার মাধ্যমে এছাড়াও তিনি নাটক, মডেলিং জগতে অনেক জনপ্রিয় বাংলাদেশের অনেক মানুষই এনাকে চেনেন।

নাবিলা জামশেদ ভারতের একজন প্রসিদ্ধ মহিলা যিনি পাবলিক স্পিকার এবং অসাধারণ মহাকাব্য লিখে জনপ্রিয় হয়েছেন তিনি তার লেখাপড়া অক্সফোর্ড ইউনিভার্সিটি এবং দিল্লী ইউনিভার্সিটি থেকে কমপ্লিট করেছেন।

উপসংহার

আমরা নাবিলা নামের অর্থ কি নিয়ে আপনাদের কাছে বিভিন্ন তথ্য প্রদান করেছি, আশা করি তথ্যগুলি আপনাদের কাজে লাগবে। নতুন কোন নামের অর্থ জানতে চাইলে আমাদের ওয়েবসাইটে পেয়ে যাবেন এবং আজকের প্রবন্ধ থেকে আপনারা যদি কোন রকম গুরুত্বপূর্ণ তথ্য পেয়ে থাকেন তাহলে পোস্টটিকে শেয়ার করতে পারেন যাতে করে আরো মানুষ নামটি সম্পর্কে ধারণা পায়।

I'm Suhana Khan, I'am a professional blogger and a teacher. I am happy to share new information and it's proud for me. I have 3 years experience of blogging.

Leave a Comment