চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৩ | নতুন ভাড়ার তালিকা [2023]

আজকের আমাদের পোস্টটিতে আগত বন্ধুদের স্বাগত জানাই। চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৩ অনেকেই জানতে চেয়েছেন। প্রতিদিন চট্টগ্রাম থেকে ঢাকার উদ্দেশ্যে কাতারে কাতারে মানুষ বিভিন্ন কাজের জন্য অথবা নতুন জায়গা ভ্রমণের জন্য বেরিয়ে পড়েন। যে কোনো যানবাহনে চাপার আগে তার সময়সূচী জানতে হয়, বিশেষ করে ট্রেনের সময়সূচি অবশ্যই জানতে হয় কারণ, ট্রেন তার নিজস্ব সময় মত যাতায়াত করে। আপনি যদি সঠিক সময়ে প্লাটফর্মে না পৌঁছান তাহলে ট্রেন ধরতে পারবেন না। তাই আমরা আজকে আপনাদের সঠিক চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৩ এর একটি তালিকা আপনাদের সামনে প্রস্তুত করেছি তালিকাটি মনোযোগ সহকারে দেখে নিন।

বাংলাদেশের চট্টগ্রাম এবং ঢাকা দুটি বড় শহর, এই শহরের যোগাযোগ মাধ্যম হিসেবে রেলপথকেই মানুষ বেছে নেয়। চট্টগ্রাম থেকে ঢাকার দূরত্ব প্রায় ২৫৮ কিলোমিটার এবং চট্টগ্রাম থেকে ঢাকা পর্যন্ত ৮ টি ট্রেন চলাচল করে তার মধ্যে ৫ টি আন্তঃনগর ট্রেন এবং ৩ টি মেইল এক্সপ্রেস। আমরা এই ট্রেনগুলির একটি তালিকা তৈরি করেছি চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৩ এবং চট্টগ্রাম থেকে ঢাকা ট্রেনের ভাড়ার তালিকা আমরা নিচে প্রস্তুত করলাম।

চট্রগ্রাম টু ঢাকা ট্রেনের বিবরণ

চট্রগ্রাম থেকে ঢাকা পর্যন্ত রুটে চলা ট্রেনগুলির একটি সংক্ষিপ্ত বিবরণ তালিকা দেওয়া হলো

আন্তঃনগর এক্সপ্রেস মেইল এক্সপ্রেস
মহানগর প্রভাতী (৭০৩) কর্ণফুলী (০৩)
মহানগর এক্সপ্রেস (৭২১)চাটলা এক্সপ্রেস (৬৭)
সুবর্ণা এক্সপ্রেস (৭০১)ঢাকা মেইল (০১)
তূর্ণা এক্সপ্রেস (৭৪১)——
সোনার বাংলা এক্সপ্রেস (৭৮৭)—–

চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৩ [আন্তঃনগর]

আমরা আপনাদের চট্রগ্রাম থেকে ঢাকা পর্যন্ত চলাচল কারি ট্রেনগুলি সম্পর্কে বিস্তারিত জানতে পারলেন। এখন আপনাদের চট্রগ্রাম থেকে ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৩ আপনাদের সুবিধার জন্য একটি সুন্দর তালিকা তৈরী করেছি তালিকাটি নিচে দেওয়া হলো, চট্রগ্রাম থেকে ঢাকা ট্রেনের সময় গুলি ভালোভাবে নজর রাখুন।

ট্রেনের নাম ছাড়ার সময় পৌছানোর সময়ছুটির দিন
মহানগর প্রভাতী (৭০৩) ১৫ :০০২১:২৫নেই
মহানগর এক্সপ্রেস (৭২১) ১২:৩০১৯:১০রবিবার
সুবর্ণা এক্সপ্রেস (৭০১)০৭:০০১২:১০সোমবার
তূর্ণা এক্সপ্রেস (৭৪১)২৩:০০০৫:১৫ নেই
সোনার বাংলা এক্সপ্রেস (৭৮৭)১৭:০০২২:১০মঙ্গলবার
চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৩
অন্যান ট্রেনের সময়সূচী জানতে এখানে ক্লিক করুন

চট্রগ্রাম থেকে ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৩ [মেইল এক্সপ্রেস]

চট্রগ্রাম থেকে ঢাকা ট্রেনের সময়সূচী জানতে পারলেন আন্তঃনগর ট্রেনগুলির। এখন জানতে পারবেন চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৩। চট্রগ্রাম থেকে ঢাকা পর্যন্ত মোট ৩ টি মেইল এক্সপ্রেস চলাচল করে সেগুলি হলো কর্ণফুলী, চাটলা এক্সপ্রেস, ঢাকা মেইল। দেখেনিন চট্রগ্রাম থেকে ঢাকা মেইল ট্রেনের সময়সূচী। [তথ্যের উৎস]

ট্রেনের নামছাড়ার সময়পৌছানোর সময়ছুটির দিন
কর্ণফুলী (০৩) ১০:০০ ১৯:৪৫নেই
চাটলা এক্সপ্রেস (৬৭)০৮:৩০ ১৫:৫০মঙ্গলবার
ঢাকা মেইল (০১)২২:৩০ ০৬:৫৫নেই

চট্রগ্রাম থেকে ঢাকা ট্রেনের ভাড়া তালিকা

আপনারা চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৩ সম্পর্কে এবং ট্রেনগুলি সম্পর্কে অনেক কিছু জানতে পারলেন। এখন আপনারা চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের ভাড়ার কত এবং ট্রেনগুলিতে এসি কোচ, শোভন, শোভন চেয়ার এই শ্রেণী গুলির ভাড়া গুলি আমরা সুন্দরভাবে তালিকা বন্ধ করেছি। ট্রেনে করে যাতায়াত যেহেতু অনেক কম খরচ এবং সুবিধার সাথে আরামদায়ক হয় তাই বেশিরভাগ মানুষ অন্যান্য পরিবহন মাধ্যম থেকে ট্রেন যাত্রা বেশি পছন্দ করেন। আসুন তাহলে দেখে নিন চট্টগ্রাম থেকে ঢাকা ট্রেনের ভাড়ার তালিকা গুলি

ঢাকা টু ব্রাহ্মণবাড়িয়া ট্রেনের সময়সূচী ২০২৩

আসন বিভাগটিকিটের মূল্য
শোভন২৮৫ টাকা
শোভন চেয়ার৩৪৫ টাকা
প্রথম আসন৪৬০ টাকা
প্রথম বার্থ৬৮৫ টাকা
স্নিগ্ধা৬৫৬ টাকা
এসি৭৮৮ টাকা
এসি বার্থ১১৭৯ টাকা

চট্রগ্রাম থেকে ঢাকা পর্যন্ত রেলপথের দুরুত্ব কত ?

চট্রগ্রাম থেকে ঢাকা পর্যন্ত রেলপথের দুরুত্ব হলো ২৫৮ কিলোমিটার।

চট্রগ্রাম থেকে ঢাকা পর্যন্ত কত গুলি ট্রেন চলাচল করে ?

চট্রগ্রাম থেকে ঢাকা পর্যন্ত মোট ৮ টি ট্রেন চলাচল করে। তার মধ্যে ৫ টি আন্তঃনগর ট্রেন এবং ৩ টি মেইল এক্সপ্রেস।

ট্রেনে চাপার নিয়ম

ট্রেনে চাপার আগে অবশ্যই আমাদের ট্রেনের নিয়ম কানুন গুলি জেনে রাখতে হয়। সেই নিয়মগুলি কি তা জেনে নিন..

  • প্রথমে আপনাদের বলে রাখি টিকিট ছাড়া ট্রেনে ভ্রমণ করা দণ্ডনীয় অপরাধ।
  • আপনার ট্রেনের টিকিট টি নিজের কাছে যত্ন সহকারে রাখুন যতক্ষণ পর্যন্ত স্টেশন থেকে বেরিয়ে না আসছেন।
  • আপনার মালপত্র আপনার নিজের দায়িত্বেই রাখুন।
  • অযথা ট্রেনের স্টপচেইন টানবেন না।
  • আপনার পরিচিত ব্যক্তি ছাড়া অন্য ব্যক্তির দেওয়া কোনো খাবার খাবেন না।
  • ট্রেন থেকে অযথা উঠানামা করবেন না।
  • ট্রেনের মধ্যে জ্বলনশীল বস্তু নিয়ে উঠবেন না।

শেষ কথা

আমাদের ওয়েবসাইটটি দীর্ঘদিন ধরে বাংলাদেশের ট্রেনের সময়সূচী এবং বিভিন্ন নামের অর্থ নিয়ে তথ্য সাধারণ মানুষের কাছে প্রদান করে। আজকে আমরা আপনাদের জন্য চট্টগ্রাম থেকে ঢাকা ট্রেনের সময়সূচী নিয়ে একটি বিস্তারিত প্রবন্ধ আপনাদের সামনে উপস্থাপন করেছি। আশা করি আমাদের দেওয়া তথ্যগুলি আপনাদের দৈনন্দিন জীবনে কাজে আসবে। সাধারণ মানুষ ট্রেনে করে যাতায়াত করে অফিসের কাজের জন্য বা অন্যান্য কাজের জন্য কেউবা নতুন জায়গা ভ্রমণের উদ্দেশ্যে ট্রেন সফর করেন।

আমরা আপনাদের সাজেস্ট করব উৎসবের মরহুম অর্থাৎ ঈদের সময় আন্তঃনগর ট্রেন গুলি আগে থেকে সিট বুকিং করে রাখার জন্য। কারণ এই সময়ে ট্রেন গুলিতে অনেক ভিড় হয় এবং আন্তঃনগর ট্রেনগুলি যাত্রাপথের জন্য সব থেকে কম খরচ এবং আরামদায়ক হয়। আমাদের আজকের চট্টগ্রাম টু ঢাকা ট্রেনের সময়সূচী ২০২৩ এর ট্রেনের ভাড়ার তালিকা আপনাদের যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই একটি শেয়ার করতে পারেন । এবং যেকোনো ধরনের সমস্যা থাকলে কমেন্ট করে জানাতে পারেন। আমরা খুব শীঘ্রই তার উত্তর দিয়ে দেব। আমি এবং আমাদের টিম আপনার যাত্রার শুভ কামনা করি।

I'm Suhana Khan, I'am a professional blogger and a teacher. I am happy to share new information and it's proud for me. I have 3 years experience of blogging.

Leave a Comment