রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩ | Rangpur Train Time Update[2023]

আমাদের সাইটে আগত সকল বন্ধুদের স্বাগত জানাই, অনেকেই রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩ জানতে চান। আমরা প্রতি নিয়ত কোনো কাজের জন্য অথবা জরুরি দরকারের জন্য ট্রেনে যাতায়াত করে থাকি, তাই আমাদের অবশ্যই ট্রেনের সঠিক টাইম জানা দরকার। আজকে আমরা আপনাদের জানিয়ে দেবো রংপুর ট্রেনের টাইম, রংপুর ট্রেনের ভাড়া এবং রংপুর ট্রেনের বিরতি টাইম গুলি, যাতে করে আপনাদের যাত্রা পথের কোনো অসুবিধা না হয়। রংপুর ট্রেনের সময়সূচী ২০২৩ জানতে পোস্টটি সম্পূর্ণ ভালোভাবে পড়ুন।

রংপুর ট্রেনের টাইম জানার পূর্বে ট্রেনটি সম্পর্কে কিছু বিস্তারিত আপনাদের জেনে রাখা ভালো। বাংলাদেশের রংপুর জেলার রংপুর এক্সপ্রেস ট্রেনটি বাংলাদেশের আধুনিক ট্রেনগুলির মধ্যে অন্যতম একটি ট্রেন। ট্রেনটির মধ্যে আপদকালীন বিশেষ ব্যাবস্তা আছে , ট্রেন নম্বর ৭৭১/৭৭২ যা বাংলাদেশ রেল কর্তৃক পরিচালিত একটি ট্রেন। ট্রেনটি রংপুর থেকে ঢাকা এবং ঢাকা থেকে রংপুর রুট পর্যন্ত চলাচল কারী আন্তঃনগর ট্রেন। রংপুর ট্রেনটি তার প্রথম যাত্রাপথ শুরু করে ২১ আগস্ট ২০১১ সালে।

প্রতিদিন ৪০৫ কিলোমিটার পর্যন্ত পথ পাড়িদেয় এই রংপুর এক্সপ্রেস ট্রেনটি। এই বিশাল পথ পাড়ি দিতে ট্রেনটি সময় নেয় মাত্র ০৯ ঘন্টা ৫০ মিনিট। ১২ টি বগি সম্পন্ন রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩ এবং রংপুর এক্সপ্রেস ট্রেনের ভাড়া ও ট্রেনটির বিরতি স্টেশন গুলি আমরা নিচে তালিকা বদ্ধ করলাম দেখেনিন।

রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩

আমরা আপনাদের রংপুর এক্সপ্রেস ট্রেনের সম্পর্কে অনেক কিছু জানালাম, এবার জেনেনিন রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩। সকাল ০৯ : ১০ মিনিটে রংপুর এক্সপ্রেস ট্রেনটি ঢাকা থেকে তার গন্তব্যের দিকে রওনা দেয় এবং সন্ধ্যা ০৭ : ০৫ মিনিটে রংপুর গিয়ে পৌঁছায়। একইভাবে রাত্রি ০৮ :১০ মিনিটে রংপুর থেকে যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্যে রওনা দেয় এবং সকাল ০৬ : ১০ মিনিটে ঢাকা শহরে পৌঁছায়। আমরা আপনাদের সুবিধার জন্য রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী নিয়ে একটি তালিকা তৈরী করেছি দেখেনিন।

ট্রেনের নাম ছুটির দিনছাড়ার সময়পৌঁছানোর সময়
ঢাকা থেকে রংপুর (৭৭১) সোমবার০৯ : ১০১৯ : ০৫
রংপুর থেকে ঢাকা (৭৭২) রোববার ২০ : ১০০৬ : ১০

রংপুর এক্সপ্রেস বিরতির স্টেশন ও তার সময়সূচী

রংপুর এক্সপ্রেস ট্রেনের সম্বন্ধে এবং রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী সম্পর্কে অনেক কিছু জানলাম। এবার আপনাদের জানিয়ে দেবো রংপুর এক্সপ্রেস বিরতির স্টেশন গুলি এবং তার সময়সূচি গুলি। এই ট্রেনটি মোট ৯ ঘন্টা ৫০ মিনিটের একটি যাত্রাপথ অতিক্রম করে এবং এর মাঝে কয়েকটি স্টেশনে যাত্রাপথের বিরতি নেয়। রংপুর এক্সপ্রেস ট্রেনের বিরতি স্টেশন এবং তার সময়সূচী গুলির একটি সুন্দর তালিকা আপনাদের সামনে প্রস্তুত করা হয়েছে, যাতে করে ট্রেনে যাত্রা পথের সময় আপনাদের কোনরকম সমস্যার সম্মুখীন হতে না হয়। তাই নিচে দেওয়া স্টেশনের বিরতি এবং তার সময়সূচী গুলি ভালোভাবে লক্ষ্য করুন।

বিরতি স্টেশন নাম ঢাকা থেকে (৭৭১)রংপুর থেকে (৭৭২)
বিমান বন্দর ০৯ঃ৩৭০৫ঃ৩৫
বি-বি-পূর্ব ১১ঃ৩০০৫ঃ৩৫
চাটমোহর ১২ঃ৫২০৩ঃ৫৯
নাটোর ১৩ঃ৫৯০১ঃ০৬
সান্তাহার ১৫ঃ১০০০ঃ০৫
বগুড়া ১৫ঃ৫৪২৩ঃ১৪
সোনাতলা ১৬ঃ২৬২২ঃ৪৪
বোনারপাড়া ১৬ঃ৪৩২২ঃ১৯
গাইবান্ধা ১৭ঃ১৪ ২১ঃ৫৬
বামনডাঙ্গা ১৭ঃ৪৬২১ঃ২৪
পীরগাছা ১৮ঃ০৬২১ঃ০৫
কাউনিয়া ১৮ঃ২২২০ঃ৩০

রংপুর এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা ২০২৩

আমরা আপনাদের রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী এবং তার বিরতি স্টেশন গুলির সম্বন্ধে ভালোভাবে জানিয়েছে এবার আপনাদের রংপুর এক্সপ্রেস ট্রেনের ভাড়া কত তা জানিয়ে দেবো। আমরা বেশিরভাগ মানুষই বিভিন্ন কাজে অথবা প্রতিনিয়ত অফিসের কাজে ট্রেনে যাতায়াত করি তাই আমাদের রংপুর এক্সপ্রেস ট্রেনের ভাড়া সম্পর্কে জেনে রাখা অত্যন্ত জরুরী। অন্যান্য যানবাহনে যাতায়াতের তুলনায় ট্রেনে যাতায়াত খরচ অনেক কম। রংপুর এক্সপ্রেস ট্রেনটির মধ্যে অনেকগুলি শ্রেণি আছে যার কারণে এই শ্রেণীগুলির ভাড়ার মধ্যে পার্থক্য আছে। রংপুর এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা সম্পূর্ণ বিস্তারিতভাবে আপনাদের সামনে তালিকা বদ্ধ ভাবে প্রস্তুত করলাম।

রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩
আসন বিভাগ টিকেটের মূল্য
শোভন ৩৯০ টাকা
শোভন চেয়ার ৪৬৫ টাকা
স্নিগ্ধা৬২০ টাকা
এসি সিট ৯৩০ টাকা

ট্রেনে চাপার নিয়ম

ট্রেনে চাপার আগে অবশ্যই আমাদের ট্রেনের নিয়ম কানুন গুলি জেনে রাখতে হয়। সেই নিয়মগুলি কি তা জেনে নিন..

  • প্রথমে আপনাদের বলে রাখি টিকিট ছাড়া ট্রেনে ভ্রমণ করা দণ্ডনীয় অপরাধ।
  • আপনার ট্রেনের টিকিট টি নিজের কাছে যত্ন সহকারে রাখুন যতক্ষণ পর্যন্ত স্টেশন থেকে বেরিয়ে না আসছেন।
  • আপনার মালপত্র আপনার নিজের দায়িত্বেই রাখুন।
  • অযথা ট্রেনের স্টপচেইন টানবেন না।
  • আপনার পরিচিত ব্যক্তি ছাড়া অন্য ব্যক্তির দেওয়া কোনো খাবার খাবেন না।
  • ট্রেন থেকে অযথা উঠানামা করবেন না।
  • ট্রেনের মধ্যে জ্বলনশীল বস্তু নিয়ে উঠবেন না।

১৭৩+ আধুনিক ম দিয়ে মেয়েদের ইসলামিক নাম অর্থ সহ |Modern Muslim Girl Name With M

রংপুর এক্সপ্রেস কি ?

রংপুর এক্সপ্রেস হলো বাংলাদেশ রেলওয়ে পরিচালিত একটি ট্রেন যার নম্বর ৭৭১/৭৭২. ট্রেনটি রংপুর থেকে ঢাকা এবং ঢাকা থেকে রংপুর পর্যন্ত চলাচলকারি একটি যাত্রীবাহী ট্রেন।

রংপুর এক্সপ্রেসের গন্তব্য কত কিমি ?

ট্রেনটির গন্তব্য ৪০৫ কিলোমিটার।

রংপুর এক্সপ্রেস যাত্রা পথের সময় কত ?

ট্রেনটি প্রায় ০৯ ঘন্টা ৫০ মিনিট পর্যন্ত সময় নেয়।

শেষ কথা

আমাদের রংপুর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩ সম্পর্কিত পোস্টটি আশাকরি আপনাদের অনেক উপকৃত করতে পেরেছে। পোস্টটি থেকে যদি আপনাদের যাত্রা পথের অনেক সুবিধা হয় তাহলে আপনারা বন্ধু অথবা আত্বিয়ের সাথে শেয়ার করতে পারেন যাতে করে তাদের ও ভ্রমণে অনেক সুবিধা হয়। আমাদের তরফ থেকে আপনাদের যাত্রাপথ শুভ হোক এই কামনাই করি।

I'm Suhana Khan, I'am a professional blogger and a teacher. I am happy to share new information and it's proud for me. I have 3 years experience of blogging.

Leave a Comment