SBI Digital Rupee: স্টেট ব্যাঙ্ক থেকে মোবাইলে মেসেজ আসছে, কি রয়েছে মেসেজ জেনে রাখুন

প্রধানমন্ত্রী মোদী অনেক আগে থেকেই ডিজিটাল ইন্ডিয়ার কথা বলে আসছেন, আর সেই দিক ভেবেই মজবুত ডিজিটাল লেনদেন ইকোসিস্টেম তৈরী করতে ভারতীয় রিসার্ভ ব্যাঙ্ক ডিজিটাল রুপি বা E-Rupee দু বছর আগে থেকেই চালুর সিদ্ধান্ত নেয়। এই ডিজিটাল রুপি আমাদের ব্যবহার করা নোট বা কয়েনের সমান মূল্যের হবে।

রিসার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অনেক আগেই এই প্রজেক্টের ছাড়পত্র দেয়। বাণিজ্যিক ব্যাংকগুলি আগে থেকেই ডিজিটাল রুপি বা ই-রুপি (Digital Rupee) টেস্টিং প্রজেক্ট শুরু করেছে। পুরো প্রকল্পটি রিসার্ভ ব্যাংকের অধীনে হচ্ছিল।

স্টেট ব্যাঙ্ক সকল গ্রাহককে মেসেজ পাঠাচ্ছে

ভারতের সবথেকে বড়ো ব্যাঙ্ক এসবিআই প্রকল্পটি নিয়ে মাঠে নামতেই ব্যাপারটা খানিকটা পরিষ্কার হয়ে গেল, অল্পদিনের মধ্যেই বড় আকারে চালু হতে চলেছে ই -রুপি (E-Rupee)। ডিজিটাল রুপির ব্যাপারটা গ্রাহকদের মধ্যে প্রচলন করতে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সকলকে মেসেজ অথবা মেইল করছে।

সাধারণত মানুষ ব্যবহার যোগ্য টাকা মানিব্যাগ বা ওয়ালেটে রাখেন, ঠিক তেমনি ডিজিটাল রুপি প্রত্যেক ব্যাংকের ওয়ালেটে রাখতে পারবেন। রিসার্ভ ব্যাঙ্ক প্রতিটি ব্যাঙ্কের জন্য ডিজিটাল কারেন্সি নামের একটি প্রকল্প চালু করেছে। পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক প্রথম তাদের গ্রাহকদের জন্য ডিজিটাল রুপির পরিষেবা চালু করে।

এই বছর দিওয়ালির আগে স্টেট ব্যাঙ্ক ডিজিটাল রুপি নিয়ে জোর কদমে মাঠে নামছে। যদিও এর আগে থেকেই স্টেট ব্যাঙ্ক এই প্রকল্পের সাথে যুক্ত, তাই ব্যাংকটি জনসাধারণ এর কাছে মেসেজ ও মেইলের মাধ্যমে একটি লিংক পাঠিয়েছে যা ডাউনলোড করা যাবে। এছাড়া একটি QR কোড দেওয়া আছে যা স্ক্যান করে অ্যাপটি IOS ও Google Play Store থেকে মোবাইলে ডাউনলোড করতে পারবেন গ্রাহকরা। (eRupee by SBI)

E-Rupee by sbi

ই-রুপি কি ? ( What is E-Rupee)

দেশের সর্ব-প্রথম ডিজিটাল ই-রুপি নিয়ে ২০২১ সালে RBI প্রকল্পটি পাইলট প্রজেক্ট হিসাবে ঘোষণা করে। সেই মতো ২০২২ সালের নভেম্বর মাসে প্রথম চালু হয়, প্রথমে স্টেট ব্যাঙ্ক, আইডিএফসি ব্যাঙ্ক , আইসিআইসিআই ব্যাঙ্ক ও ফেডারেল ব্যাঙ্ক মোট চারটি ব্যাংকে ই -রুপি ব্যবহার করার অধিকার দেওয়া হয়।

নির্বাচন করা কয়েকটি শহর যেমন মুম্বাই ,ব্যাঙ্গালোর, হায়দ্রাবাদ এ পরিষেবাটি পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করা হয়। প্রকল্পের শুরুতেই ভালো ফল পাওয়ায় ধীরে ধীরে আকার বৃদ্ধি করছিলো আরবিআই, এই বছর ই-রুপির প্রয়োগ ব্যাপকভাবে বৃদ্ধির কথা ভাবছে রিসার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

E-Rupee র সুবিধা

আপনাদের জানা দরকার ই-রুপি (E-Rupee) হলো ডিজিটাল নোট, আপনি ব্যাংকে কিছু টাকা দিয়ে সেখান থেকে একই পরিমানের এবং সমমূল্যের ই-রুপি পেয়ে যাবেন এবং প্রয়োজন মতো ডিজিটাল পেমেন্ট করতে পারবেন। ব্যাপার টা নগদ লেনদেনের মতো একই তবে এই ডিজিটাল অর্থ লেনদেনের উপর ব্যাংকের কোনো রকম নজর থাকবে না।

আপনি যখন ইউপিআই এর মাধ্যমে কোনো জায়গায় পেমেন্ট করেন টাকা টি সরাসরি ব্যাঙ্ক আকাউন্ট থেকে কাটে। এক্ষেত্রে ব্যাঙ্ক আপনার টাকা টি কোথায় খরচ হচ্ছে তা নজর রাখে, কিন্তু ই-রুপি বা ডিজিটাল মুদ্রা ব্যবহার করলে ব্যাঙ্ক জানতে পারবে না কোথায় টাকাটি খরচ করছেন। যেমনটা আপনি যখন নগদ টাকা লেনদেন করেন ব্যাঙ্ক সেটা জানতে পারে না।

I'm Suhana Khan, I'am a professional blogger and a teacher. I am happy to share new information and it's proud for me. I have 3 years experience of blogging.

Leave a Comment