রাজ্যে নতুন করে রেশন ডিলার নিয়োগ ২০২৪, ডিলারশিপ নেওয়ার জন্য এইসব কাগজপত্র জমা করুন তাড়াতাড়ি

মাঝে মাঝে রেশন ডিলারদের দেখে মনে হয় আমিও যদি এইরকম হতে পারতাম তাহলে রোজগারটা ভালোই হতো, সেজন্যেই পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এই সুযোগটা নিয়ে এসেছে। রেশন ডিলার হয়ে প্রত্যেক মাসে মোটা অংকের টাকা আয় করতে পারেন। পশ্চিমবঙ্গ সরকার রাজ্যে নতুন করে ৮৯ জায়গায় রেশন ডিলার নিয়োগের সিদ্ধান্ত করেছে, ইচ্ছে থাকলে আপনিও আবেদন করতে পারেন।

যেসব বেকার ছেলে বা যেসব মানুষ নতুন কাজের খোঁজ করছেন তাদের জন্য এটা একটা ভালো ক্যারিয়ার হতে পারে। তবে আপনাদের খেয়াল রাখতে হবে রেশন ডিলার কোনো সরকারি চাকরি নয়, এটা খানিকটা ব্যবসার মতোই। কিন্তু এখানে আপনাকে সরকারের কিছু নিয়ম নীতি মেনে চলতে হবে।

রেশন ডিলার হওয়ার জন্য যে যোগ্যতা দরকার

  1. যেই এলাকাতে আপনি রেশন ডিলার হওয়ার জন্য আবেদন করবেন আপনাকে সেখানকার স্থায়ী বাসিন্দা হতে হবে। খাদ্য সরবরাহ দপ্তর থেকে এই নিয়মটি অত্যন্ত কড়া আপনাকে এটা মানতেই হবে।
  2. শিক্ষাগত যোগ্যতা হিসাবে আপনাকে মাধ্যমিক পাস হতে হবে। আবেদনের সময় আপনাকে শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র জমা করতে হবে।
  3. রেশন ডিলার পদে আবেদন করার জন্য আপনার বয়স ১৮-৪৫ বছরের মধ্যে থাকতে হবে।
  4. আবেদনের জন্য যেসব ডকুমেন্ট জমা করতে হবে
  5. অ্যাপ্লিকেশন ফি ডিপোজিটের চালান ( রেশন ডিলার পদে আবেদন করার জন্য সাধারণভাবে ১০০০ টাকা ফি জমা করতে হয়, ফি জমা দেওয়ার রশিদটি আপনাকে আবেদনপত্রের সঙ্গে সংশ্লিষ্ট জায়গায় জমা করতে হবে)
  6. আবেদনকারীর পাসপোর্ট সাইজের দু’কপি রঙিন ফটো লাগবে।
  7. আবেদনকারীর স্বাক্ষর ( অনলাইনে আবেদন করলে ছবি এবং ডিজিটাল স্বাক্ষর করতে হবে)
  8. শপ কাউন্টার এবং যেখানে গোডাউন করবেন সেই সংক্রান্ত জমির নথিপত্র।
  9. তিন বছরের ইনকাম ট্যাক্স রিটার্ন জমা করতে হবে।
  10. দোকান এবং গোডাউনের জমির ট্যাক্স রশিদ জমা করতে হবে।
  11. অডিট রিপোর্ট জমা করতে হবে।

রেশন ডিলারের জন্য কিভাবে আবেদন করবেন

বর্তমানে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার খাদ্য সরবরাহ দপ্তরের অধীনে ৮৯ টি জায়গায় রেশন ডিলারের প্রয়োজন।

https://food.wb.gov.in/food/Digitalportal/ApplyNewFPS_Dashboard.aspx আমাদের দেওয়া এই লিংকটিতে গিয়ে কোন কোন জায়গাতে রেশন ডিলার নেওয়া হবে তা দেখতে পারবেন।

অনলাইন আবেদন পদ্ধতি

  • সর্বপ্রথম https://food.wb.gov.in/food/Digitalportal/index.aspx এই লিংকে গিয়ে Recruitment অপশনে ক্লিক করতে হবে।
  • তারপরেই জেলাভিত্তিক শূন্য পদের তালিকাটি সামনে আসবে, এরপর আপনার নিজের জেলার জন্য রেশন ডিলার পদে নিয়োগ সংক্রান্ত বিজ্ঞপ্তিটি বেছে নিতে হবে এবার Apply Now অপশনে ক্লিক করতে হবে।
  • আপনার সামনে হোম পেজ খুলবে সেখানে প্রথমে নিজের মোবাইল নম্বর দিয়ে রেজিস্টার করতে হবে। পরবর্তী ধাপ গুলি সহজেই করে ফেলতে পারবেন।
  • পরের পেজে রেশন ডিলার পদে নিয়োগ ও সেই সংক্রান্ত যেসব শর্তাবলী দেওয়া থাকবে সেগুলি ভালো করে পড়ে নিয়ে Confirm অপশনে ক্লিক করুন। ক্লিক করার পর যে পেজটি খুলবে সেখানে আপনার নিজের সম্বন্ধে যা যা তথ্য চাইছে সেগুলি পূরণ করুন।
  • তথ্য দেওয়ার পর আপনাকে স্থায়ী ঠিকানা দিতে হবে, এই শূন্যস্থান গুলি পূর্ণ করার সময় খুব ভালোভাবে লক্ষ্য করবেন- গ্রাম, মৌজা, পুলিশ স্টেশন, ব্লক অথবা মিউনিসিপ্যালিটি, সাব-ডিস্ট্রিক্ট, জেলা, পিন কোড সঠিকভাবে বসান। এর সাথেই আবেদনকারীর মোবাইল নম্বর এবং শিক্ষাগত যোগ্যতা সঠিকভাবে দিতে হবে। তারপর আপনি শারীরিক ও মানসিক ভাবে প্রতিবন্ধী কিনা সেটি জানাবেন। সবশেষে Proceed to Next অপশনে ক্লিক করুন।
  • এরপর আপনি যেই জায়গায় রেশন দোকান করতে চান এবং যে জায়গায় গোডাউন আছে সেই সংক্রান্ত জমির সম্পূর্ণ তথ্য ঠিকানা সহ উল্লেখ করুন। আপনার রেশন দোকানের জমিটি কীরূপ, রেশন দোকানের শপ কাউন্টার ও স্টোরেজ গোডাউন পাকা কিনা, শপ কাউন্টার ও স্টোরেজ গোডাউন একই সঙ্গে আছে কিনা, রেশন দোকান ভাড়া নেওয়া হয়েছে নাকি আপনার নিজস্ব জমির উপর সেটি তৈরি, শপ কাউন্টার ও গোডাউনটি কী দিয়ে তৈরি করা হয়েছে এই সব প্রশ্নের উত্তর সঠিকভাবে দিন। শেষে Proceed to Next অপশনে ক্লিক করবেন।
  • এরপর আপনার সামনে কয়েকটি প্রশ্ন আসবে সেই প্রশ্নগুলোর উত্তর ভালোভাবে পড়ে এক এক করে সঠিকভাবে উত্তরগুলি দিন।
  • পরবর্তী পেজে Terms and Conditions দেওয়া থাকবে। সেখানে Accept অপশনে ক্লিক করুন। এরপর PROCEED TO UPLOAD DOCUMENTS অপশনে ক্লিক করে প্রয়োজনীয় নথিগুলো সঠিকভাবে আপলোড করুন।
  • এরপর আপনার সামনে Finally Submit Application অপশন আসবে। অপশনটি ক্লিক করুন। এই প্রক্রিয়াগুলি সঠিকভাবে করলেই অনলাইনে রেশন ডিলার পদে আবেদন জানানোর প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে যাবে।

I'm Suhana Khan, I'am a professional blogger and a teacher. I am happy to share new information and it's proud for me. I have 3 years experience of blogging.

Leave a Comment