আর ৩ মাস সময় দিলো সরকার আধারের এই কাজের জন্য জেনে নিন

১৪ ই সেপ্টেম্বর ২০২৩ ঠিক রাত বারোটার পর থেকে ফ্রিতে আধার কার্ড আপডেট করার সময় শেষ হয়ে গেছে। ১৫ ই সেপ্টেম্বর শুক্রবার খবরটা শোনার পর থেকে অনেক মানুষই খুব চিন্তিত হয়ে পড়েছেন এবং কি করবেন ভেবে উঠতে পারছেন না। অনেকেই কাজের চাপে অথবা অন্যান্য কারণে সময় মত আধার কার্ডটি আপডেট করতে পারেননি। তাহলে কি হবে এখন অনেকের মাথায় এই প্রশ্নটাই ঘুরপাক খাচ্ছে।

UIDAI কর্তৃপক্ষ সকলের জন্য একটা সুখবর দিয়েছে বিনামূল্যে আধার কার্ড আপডেট এর সময়সীমা আরো ৩ মাস বাড়িয়ে দেওয়া হয়েছে। অর্থাৎ ১৪ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত বাড়িতে বসে অথবা সাইবার ক্যাফেতে গিয়ে ফ্রিতে আধার কার্ডটি আপডেট করাতে পারবেন।

Aadhaar Card Update এর সময় সীমা এর আগে থেকেই অনেকবার সময়সীমা বাড়িয়েছে। ইউবিআই কর্তৃপক্ষ থেকে আধার আপডেটের সময়সীমা সম্পর্কে জানানো হয়েছে ১৪ সেপ্টেম্বরের পর থেকে এই আধার আপডেটের সময়সীমা বাড়ানো হবে না। কেন্দ্র সরকারের কড়া নির্দেশ ১০ বছরের বেশি পুরানো আধার কার্ড যেসব ব্যক্তিদের আছে তাদেরকে সময়ের মধ্যেই অবশ্যই আধার কার্ডটি আপডেট করে নিতে হবে। সকল ভারতীয় যারা আধার আপডেট এখনো করেননি তাদের জন্য আপডেটের এই সুবিধা ৩ মাস আরও বাড়ানো হয়েছে।

India vs Bharat ইন্ডিয়া নাম বদলে ভারত করতে খরচ শুনলে চমকে যাবেন

কি কারনে আধার কার্ড আপডেট করা প্রয়োজনীয় ?

ভারতের বহু মানুষ অনেকদিন আগে আধার কার্ড তৈরি করেছিলেন। কিন্তু বর্তমানে সেই সব ব্যক্তিদের বায়োমেট্রিক মুখের ছবি এবং তাদের বসবাসের ঠিকানা পাল্টে যেতে পারে। এইসব কারণে জন্যই আধার কার্ডের আপডেট বাধ্যতামূলক করা হয়েছে কেন্দ্র সরকারের পক্ষ থেকে। দীর্ঘ বছর ধরে আধার কার্ডের তথ্যগুলি আপডেট না হওয়ায় পরবর্তীকালে সেগুলি অকেজো হয়ে যাওয়ার সম্ভাবনা অনেকটাই। সেই জন্যই কেন্দ্র সরকারের পক্ষ থেকে এই কড়া নির্দেশিকা জারি করা হয়েছে।

UIDAI অর্থাৎ আধার সংস্থা ১০ বছরের বেশি পুরনো আধার কার্ড হলেই তা আপডেট করা বাধ্যতামূলক এই ফরমান জারি করেছে। বহু মানুষের মনে অনেক ধরনের প্রশ্ন আসতে পারে, যেমন কেউ যদি দীর্ঘ ১০ বছর ধরে একই ঠিকানায় বসবাস করে তাদেরকে কি নতুন করে আধার কার্ড আপডেট করার দরকার আছে ,সেক্ষেত্রে জেনে রাখা দরকার হয়তো আপনার নামের বানানটি ভুল থাকতে পারে অথবা ঠিকানার কোনো ত্রুটি থাকতে পারে যদি সেই রকম কিছু হয়ে থাকে তাহলে সময় থাকতে আধার কার্ডটি আপডেট করে নিন।

এইসব বিষয়গুলি যদি ঠিকঠাক থাকে তাহলে নিজের ছবিটি একবার আপডেট করে দিতে পারেন। কারণ দশ বছর আগে আপনার যে চেহারা ছিল বর্তমান সময়ে তা হয়তো একটু বদলে গিয়েছে সুতরাং আপনাদের অবশ্যই আধার কার্ড আপডেট করা জরুরী না হলে পরবর্তী সময়ে হয়তো আপনাদের অনেক সমস্যার সম্মুখীন হতে হবে।

I'm Suhana Khan, I'am a professional blogger and a teacher. I am happy to share new information and it's proud for me. I have 3 years experience of blogging.

Leave a Comment