India vs Bharat ইন্ডিয়া নাম বদলে ভারত করতে খরচ শুনলে চমকে যাবেন

‘India that is Bharat’- এই দুটো শব্দ দিয়েই আমাদের দেশের সংবিধান শুরু হয়েছে অর্থাৎ যাকে বলা চলে যেটা ইন্ডিয়া সেটাই হলো ভারত, এই নামটি আমাদের দেশের প্রথম পরিচয়। ইংরেজদের হাত থেকে ১৯৪৭ সালে দেশ স্বাধীন হওয়ার পর দেশের বিভিন্ন আঞ্চলিক ভাষা যেমন বাংলায, হিন্দি, উড়িয়া, এইসব ভাষাতে দেশের নাম কে ‘ভারত’ বলে উল্লেখ করা হয়।

বিভিন্ন রাজ্যের আঞ্চলিক ভাষায় তৈরি যেসব নথিপত্র আছে সেখানে আমাদের দেশকে ভারত বলে উল্লেখ করা হয়েছে। এবং আন্তর্জাতিক স্তরে এবং ইংরেজি ভাষায় আমাদের দেশ ‘ইন্ডিয়া’ নামে পরিচিত। কিন্তু আমাদের দেশে আইনত যেসব কাগজপত্র আছে সেখানে কিন্তু ইংরেজি ভাষা ব্যবহার করা হয় এবং সেখানে দেশের নাম ইন্ডিয়া বলে উল্লেখ আছে। কিন্তু হঠাৎ করে সেই নাম বদলে ফেলার কথা শুরু হয়েছে, যার কারণে মানুষের মনে এবং দেশে বিশাল একটা জল্পনা তৈরি হয়েছে।

রাজধানী দিল্লিতে G-20 বৈঠক বসার আগে দেশের প্রতিটি রাজ্যের মুখ্যমন্ত্রী কাছে মাননীয় রাষ্ট্রপতি পক্ষ থেকে একটি নৈশভোজনের আমন্ত্রণ পাঠানো হয়। যেখানে আমন্ত্রণ পত্রে President of India পরিবর্তে President of Bharat লেখা ছিল এরপর থেকেই দেশের নাম পরিবর্তন নিয়ে অনেক জল ঘোলা হয় এবং এই পরিবর্তন নিয়ে জল্পনা বিশাল আকার ধারণ করে।

West Bengal Student internship Scheme আবেদন শুরু হয়ে গেছে

INDIA নাম বদলের সূত্র কোন জায়গা থেকে ?

হঠাৎ করে কেন কেন্দ্র সরকার দেশের নাম পরিবর্তন করার জন্য উঠে পড়ে লেগেছে সেই নিয়ে অনেক তর্ক বিতর্ক শুরু হয়েছে। তবে দেশের বিরোধী রাজনৈতিক দলগুলির অনুমান তারা যে দল গঠন করেছে সেই দলে সংক্ষিপ্ত নাম I.N.D.I.A. হওয়ায় মোদি সরকার দেশের নাম পরিবর্তনের কথা ভাবছেন, কথাটি কতটা সত্য তা নিয়ে জল্পনা তুঙ্গে।

আবার অনেক বুদ্ধিজীবীদের মতে দেশের বেকারত্ব, দারিদ্রতা এবং মুদ্রাস্ফীতি থেকে মানুষের দৃষ্টি ঘোরাতে দেশের নাম পরিবর্তন উদ্যোগ নেওয়া হয়েছে। আবার অনেক মানুষের মতে যেহেতু প্রাচীনকাল থেকেই আমাদের দেশের নাম ভারত ছিল তাই সেই পরম্পরা ফিরিয়ে আনতে কেন্দ্র সরকার ইন্ডিয়া নাম বদলের কথা ভাবছেন।

কিন্তু এইরকমটা নয় যে ইন্ডিয়ার নাম বদলে ভারত করে দিলেই ব্যাপারটা মিটে যাবে যদি কেন্দ্র সরকার সত্যিই ভেবে থাকেন দেশের নাম পরিবর্তন করা হবে তাহলে সংসদে সংবিধান সংশোধনী বিল পাস করার পাশাপাশি বহু ক্ষেত্রে দেশের নাম বদল করতে হবে।

যুবশ্রী অর্পণ প্রকল্প ২০২৩ 

ইন্ডিয়া নাম বদল করতে কত খরচ হবে ? India vs Bharat

দেশের বিভিন্ন সরকারি দপ্তরের ওয়েবসাইটের নাম পরিবর্তন, সরকারি ব্যাংক, সাইনবোর্ড এবং অন্যান্য সরকারি সংস্থার নাম পরিবর্তনের ক্ষেত্রে অনেক সমস্যা সমস্যা সৃষ্টি হবে। দক্ষিণ আফ্রিকার একজন বিশেষজ্ঞ ড্যারেন অলিভিয়ার মতে ইন্ডিয়া নাম পরিবর্তন করে যদি ভারত করা হয় সেক্ষেত্রে কমপক্ষে ১৪ হাজার ৩০৮ কোটি টাকা খরচ হতে পারে কেন্দ্র সরকারের।

তবে বাস্তবে এই টাকার অংক বেড়ে হয়তো ২২ হাজার কোটি টাকা পেরিয়ে যেতে পারে বলে একটা আশঙ্কা করা হয়েছে। এই নাম বদলের প্রক্রিয়া ভারতের উত্তরপ্রদেশে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সরকার কেবলমাত্র এলাহাবাদ নাম বদলে প্রয়াগ্রাজ করতে ৩০০ কোটি টাকা খরচ করেছে। সেই দিক লক্ষ্য রেখে যদি সত্যিই ভারতের মতো এত বড় দেশের নাম পরিবর্তন করা হয় তাহলে খরচের অংকটা কোথায় গিয়ে দাঁড়াবে তা বলা মুশকিল।

অন্যদিকে আরও একটা সমস্যা সম্মুখীন হতে হবে, দেশের নাম পরিবর্তন করে যদি ভারত রাখা হয়। যেখানে আন্তর্জাতিক কলিং কোড বা আই,এস,ডি কোড নিয়ে অনেক সমস্যা দেখা দিতে পারে বলে অনেকের আশঙ্কা। যেখানে ভুটানের কলিং কোড bh এবং বাহরাইন এর কলিং কোড br সেই ক্ষেত্রে ভারতের কলিং কোড কি হতে পারে তা নিয়ে অনেকের মনে অনেক জল্পনা ছড়িয়ে পড়েছে।

I'm Suhana Khan, I'am a professional blogger and a teacher. I am happy to share new information and it's proud for me. I have 3 years experience of blogging.

Leave a Comment