সরকারের তরফ থেকে হাই এলার্ট জারি করা হলো Android ফোন ব্যবহার কারীদের জন্য

সরকারের তরফ থেকে অ্যান্ড্রয়েড Android মোবাইল ব্যবহারকারীদের জন্য সতর্কতা জারি করা হয়েছে। গুগলের তরফ থেকে অ্যান্ড্রয়েড ডিভাইসে একটি ত্রুটি ধরা পড়ায় (vulnerability) সতর্কতা জারি করেছিল। যার জন্যই টেক জয়েন্টটি একটি সিকিউরিটি প্যাচ বাজারে নিয়ে এসেছে। যার ফলে অনেক মানুষ ভেবেছিলেন যে এই নতুন সিকিউরিটি প্যাচ ডাউনলোড করলে হয়তো তাদের সমস্যা সমাধান হতে পারে। আসলে এমনটা নয় নিরাপত্তা নিয়ে এই সমস্যা, বর্তমান সময়ে অনেক বড় রূপ ধারণ করেছে।

ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম এর তরফ থেকে একটি এডভাইজারি দেওয়া হয়েছে। CERT-IN এর অ্যাডভাইজার এ জানানো হয়েছে GOOGLE এর অ্যাপ এবং পরিষেবা গুলির মধ্যে অনেকগুলি বাগ অর্থাৎ ফাঁক খুঁজে পাওয়া গেছে। যার জন্যই অ্যান্ড্রয়েড ১৪ (Android 14) থেকে শুরু করে এর আগের অ্যান্ড্রয়েড ভার্সন গুলি দ্বারা চালিত অপারেটিং সিস্টেম ডিভাইসগুলির জন্য, একটি আপৎকালীন সতর্কতা জারি করা হয়েছে CERT-IN তরফ থেকে।

Samsung Galaxy S24 লঞ্চের জন্য প্রস্তুত, আমেরিকার FCC থেকে ছাড়পত্র পেয়ে গেল

সরকারি সংস্থা তরফ থেকে যে অ্যাডভাইজারই জারি করা হয়েছে, সেখানে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের মধ্যে পাওয়া অনেকগুলি ইস্যু যা ব্যবহারকারীদের ডিভাইসে থাকা গুরুত্বপূর্ণ ডেটা বা তথ্য খুব সহজেই এক্সেস করতে পারে। এই ত্রুটি সিস্টেমটির সার্ভিস কন্ডিশন অকেজো করে ডিভাইসের এক্সেস পাইয়ে দিতে পারে।

আক্রমনিত অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমগুলির তালিকা :

  • অ্যান্ড্রয়েড ১১ (Android 11)
  • অ্যান্ড্রয়েড ১২ (Android 12)
  • অ্যান্ড্রয়েড ১২এল (Android 12L)
  • অ্যান্ড্রয়েড ১৩ (Android 13)
  • অ্যান্ড্রয়েড ১৪ (Android 14) অপারেটিং সিস্টেমে দুর্বলতাগুলি খুঁজে পাওয়া গেছে।

দুর্বলতা গুলি অ্যান্ড্রয়েড OS সংরক্ষণে বিদ্যমান

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম – ফ্রেমওয়ার্ক, সিস্টেম, গুগল প্লে সিস্টেম আপডেট, আর্ম কম্পোনেন্টস, ইমাজিনেশন টেকনোলজিস, মিডিয়াটেক কম্পোনেন্টস, মিসক ওইএম, ইউনিসক কম্পোনেন্ট, কোয়ালকম কম্পোনেন্ট এবং কোয়ালকম ক্লোজসোর্স কম্পোনেন্টের ত্রুটির কারণে এইসকল বাগগুলি আছে বলে জানা গেছে।

তাই নিজেদের মোবাইলগুলি সুরক্ষিত করার জন্য অ্যান্ড্রয়েড সংস্করণ চালিত মোবাইলগুলিতে লেটেস্ট সিকিউরিটি প্যাচ ডাউনলোড করার পরামর্শ দিচ্ছে CERT-IN টিম।

I'm Suhana Khan, I'am a professional blogger and a teacher. I am happy to share new information and it's proud for me. I have 3 years experience of blogging.

Leave a Comment