Bhabishyat Credit Card বেকারদের জন্য রাজ্য সরকারের নতুন গিফট, আবেদন করতে কি করতে হবে জানুন

বাংলার বেকারদের জন্য রাজ্য সরকার লোকসভা ভোটের আগে একটা নতুন গিফট নিয়ে এসেছে। আর এই তোফার ডালি নিয়ে হাজির হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই। তাহলে এবার বেকারদের মাথা থেকে চিন্তার ভার একটু কমলো, সব বেকারদের জন্য অন্নের ব্যবস্থা করবে রাজ্য সরকার। তাহলে আসুন কি সেই ব্যাপার ভালোভাবে জানা যাক।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ রাজ্যের বেকার ছেলেমেয়েদের কথা ভেবেই কর্মসংস্থানের জন্য ভবিষ্যৎ ক্রেডিট কার্ড (Bhabishyat Credit Card) নিয়ে এসেছেন। এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের যুবক যুবতীরা 5 লক্ষ টাকা করে পাবে। এই টাকা নিয়ে বেকার ছেলেমেয়েরা ভালো ব্যবসার কাজে অথবা অন্যান্যভাবে কাজে লাগাতে পারবে। তবে প্রথম দিকে রাজ্যের দু লক্ষ বেকার যুবক-যুবতী কে ভবিষ্যৎ ক্রেডিট কার্ড উপলব্ধ করানো হবে।

সরকারের কাছ থেকে পোস্ট অফিসের ফ্রাঞ্চাইজি নিয়ে প্রতি মাসে মোটা টাকা ইনকামের সুযোগ

বেকার ছেলেমেয়েদের ব্যবসা করার জন্য 5 লক্ষ টাকা দেবে রাজ্য সরকার। তবে এখানে কিছু শর্ত মানতে হবে Bhabishyat Credit Card এর জন্য। কিন্তু এই টাকা ঋণ হিসেবে দেওয়া হবে যেখানে ঋণের গ্যারান্টার থাকবে রাজ্য সরকার ও রাজ্য সরকার নিয়ন্ত্রিত Trust Fund For MSES. যার কারণে এই প্রকল্পের অধীনে ব্যাংকের তরফ থেকে ঋণ পেতে খুব একটা সমস্যা হবে না। তবে আপনাদের মধ্যে যারা কর্মসাথি প্রকল্পে আবেদন করেছেন কিন্তু সেখান থেকে কোনো সুরাহ পাননি তারা অবশ্যই এই নতুন প্রকল্পের জন্য আবেদন করতে ভুলবেন না। তাই সরকারের সহায়তার মাধ্যমে ব্যবসা শুরু করে নিজেদের পায়ে দাঁড়াতে এই টাকা জোগাড় করতে শুরু করুন।

এখানে যে 5 লক্ষ টাকা ঋণ দেওয়া হবে, তার 25 হাজার টাকা সর্বোচ্চ রাজ্য সরকার ভর্তুকি দেবে। বাকি থাকা ঋণের 10% টাকার রাজ্য সরকার গ্যারান্টার হবে। বাকি 85% টাকার সর্বাধিক 4 লক্ষ 25 হাজার টাকার গ্যারান্টার হিসাবে থাকবে Trust Fund For MSES.

কারা পাবেন এই ভবিষ্যৎ ক্রেডিট কার্ড

ভবিষ্যৎ ক্রেডিট কার্ড পেয়ে ব্যবসা করার জন্য যে 5 লক্ষ টাকা দেওয়া হবে তার কয়েকটি শর্ত অবশ্যই মানতে হবে-

  1. ভবিষ্যৎ ক্রেডিট কার্ডের আবেদন করার জন্য আবেদনকারী কে অবশ্যই পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হতে হবে। তবে এখানে সরকারি নির্দেশিকায় জানানো হয়েছে কমপক্ষে10 বছরের পুরনো স্থায়ী বাসিন্দা হলেও ভবিষ্যৎ ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে পারবেন।
  2. আবেদনকারীর বয়স থাকতে হবে 18-55 বছরের মধ্যে।
  3. তবে এখানে রাজ্য সরকারের কর্মমুখী প্রকল্প ‘কর্মসাথীর’ সুবিধা যদি কেউ নিয়ে থাকেন সেক্ষেত্রে ভবিষ্যৎ ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে পারবেন না। এছাড়াও ব্যাংকের থেকে যদি লোন নেওয়া থাকে এবং সেটি যদি পরিশোধ পর্ব চলতে থাকে সেক্ষেত্রেই প্রকল্পের জন্য নির্বাচিত হবেন না.
  4. আবেদনকারীকে অবশ্যই মাধ্যমিক পাস অর্থাৎ দশম শ্রেণী পাস থাকতে হবে।
  5. পরিবহন ও নির্মাণ শ্রমিকদের যদি নিজের ব্যবসা শুরু করার পরিকল্পনা থাকে সেক্ষেত্রে তারাও এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন।
  6. তবে যেসব ব্যক্তিদের আগে থেকে ব্যবসা আছে তারা কিন্তু ব্যবসা বাড়ানোর জন্য এই ভবিষ্যৎ ক্রেডিট কার্ডের সুবিধা ভোগ করতে পারবেন না। এক্ষেত্রে যদি কেউ নতুন ব্যবসা শুরু করার কথা ভাবছেন কেবলমাত্র তারাই এই প্রকল্পের জন্য উপযুক্ত।

ভবিষ্যৎ ক্রেডিট কার্ডের জন্য দরকারি কাগজপত্র

  • আধার কার্ড
  • ভোটার কার্ড
  • শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট
  • আবেদনকারীর স্বাক্ষর
  • পাসপোর্ট সাইজের ছবি

ভবিষ্যৎ ক্রেডিট কার্ড জন্য আবেদন করার পদ্ধতি

আমাদের দেওয়া https://bccs.wb.gov.in/ লিংকে ক্লিক করে ভবিষ্যৎ ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে পারবেন।

অফলাইনে ভিডিও অফিস বা এসডিও অফিস অথবা জেলা শিল্প কেন্দ্রে গিয়ে ভবিষ্যৎ ক্রেডিট কার্ডের জন্য আবেদন করা যাবে।

ভবিষ্যৎ ক্রেডিট কার্ডের কিছু জরুরি তথ্য হলো প্রতিবছর ২ লক্ষ করে রাজ্যের বেকারদের এই প্রকল্পের অধীনে ঋণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। অতএব প্রকল্পটি নিজেদের করতে এখনই আবেদন করুন।

I'm Suhana Khan, I'am a professional blogger and a teacher. I am happy to share new information and it's proud for me. I have 3 years experience of blogging.

Leave a Comment