Yogyashree Scheme যোগ্যশ্রী প্রকল্পের সুবিধা করা পাবে এবং কিভাবে আবেদন করবেন জানুন

পশ্চিমবঙ্গ রাজ্যের মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যোগশ্রী প্রকল্প (Yogyashree Scheme) অনেকদিন আগেই উদ্বোধন করেছিলেন। তবে এই প্রকল্প সম্বন্ধে অনেকেই সঠিকভাবে জানেননি। আজকের এই পোষ্টের মাধ্যমে আপনারা যোগ্য শ্রী প্রকল্পের বিষয়ে বিস্তারিত জানতে পারবেন। তবে মাননীয় মুখ্যমন্ত্রী বছর শুরুর পরই বেকারদের জন্য দুটি প্রকল্প নিয়ে হাজির হয়েছেন।

Yogyashree Scheme Benefits (যোগ্যশ্রী প্রকল্পের সুবিধা)

মাননীয় মুখ্যমন্ত্রী যে দুটি প্রকল্প এনেছেন সেগুলি হল Yogyashree Scheme এবং অন্যটি Student Internship Scheme রাজ্যে চাকরির বেহাল অবস্থা যার কারণেই কিছু প্রকল্পের মাধ্যমে বেকারদের সমস্যা দূর করার কথা ভাবছেন। গত 11 তারিখে মমতা বন্দ্যোপাধ্যায় একটি সভা থেকে এই প্রকল্পের কথা বলেন। তিনি বলেন নতুন বছরের শুরু থেকেই এই প্রকল্পের উপর কাজ চালু হবে এবং প্রত্যেক বছরই এই কাজ চলবে। পশ্চিমবঙ্গ রাজ্যের বিভিন্ন জায়গা থেকে লক্ষাধিক ছেলে-মেয়েকে নেওয়া হবে এই Internship Scheme-এর মাধ্যমে।

Bhabishyat Credit Card বেকারদের জন্য রাজ্য সরকারের নতুন গিফট, আবেদন করতে কি করতে হবে জানুন

রাজ্যের বিভিন্ন সরকারি দপ্তর গুলিতে সরাসরি ভাবে কাজের সুযোগ দেওয়া হবে এবং এর সাথেই প্রত্যেক মাসে 10 হাজার টাকা করে দেওয়া হবে। মুখ্যমন্ত্রী আরও জানান এই প্রকল্পের মাধ্যমে যেসব ছেলেমেয়েরা কাজে ভালো হবে তাদেরকে Internship পদ থেকে স্থায়ী পদে আনা হবে। যোগশ্রী প্রকল্পের মাধ্যমে এই ঘোষণার পর বেকার যুবক-যুবতীরা অনেকটাই খুশি।

ধনধান্য স্টেডিয়াম থেকে তিনি জানান এই বছর আরও একটা নতুন Yogyashree Scheme চালু করলাম যেটা আজ থেকেই শুরু হল। তিনি আরো জানান ছোটবেলা থেকেই ছেলে মেয়েরা সরকারি কাজের জন্য যেন প্রশিক্ষণ নেয় এবং এই প্রশিক্ষণে পাস করতে পারলে তাদেরকে সার্টিফিকেট দেওয়া হবে। যেখানে 1 বছরে আড়াই হাজার পড়ুয়াকে Internship দেওয়া হবে, তবে তাদেরকে কলেজ বা বিশ্ববিদ্যালয়ে পড়া আবশ্যিক।

পড়ুয়াদের যোগ্যতার বিচারে তাদেরকে চাকরির জন্য রিনিউ করা হবে যার মধ্য দিয়ে গ্রাসরুট লেভেল থেকে মানুষদের তুলে আনার চেষ্টা চলছে। তবে Internship চলাকালীন 10 হাজার টাকা করে রেমুনারেসন পাবেন ছাত্র-ছাত্রীরা।

Yogyashree Scheme আসলে কি

চলুন তাহলে যোগ্যশ্রী স্কীমের ব্যাপারে সম্পূর্ণ জানা যাক, মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন এই স্কিমটি শুধুমাত্র রাজ্যের SC ST পড়ুয়াদের জন্য। যেসব ছাত্রছাত্রীরা মাধ্যমিক পাশের পর উচ্চশিক্ষা বা বিভিন্ন ট্রেনিং যেমন নার্সিং, ইঞ্জিনিয়ারিং, জাতীয় কর্মমুখী প্রশিক্ষণে ভর্তি হয়েছে সেই সব ছাত্রছাত্রীরা এই প্রকল্পের মাধ্যমে বিনামূল্যে প্রশিক্ষণ পাবে। এবং এই প্রশিক্ষণ বিভিন্ন বিশেষজ্ঞদের দ্বারা দেওয়া হবে।

সরকারের কাছ থেকে পোস্ট অফিসের ফ্রাঞ্চাইজি নিয়ে প্রতি মাসে মোটা টাকা ইনকামের সুযোগ 

তবে প্রশিক্ষণের শেষে প্রার্থীরা নামকরা প্রতিষ্ঠানগুলিতে পড়াশোনা করার সুযোগ পেয়ে যাবে। তিনি জানান অনেকেই টাকার অভাবে উচ্চশিক্ষার প্রশিক্ষণ নিতে পারেন না। তবে আমরা Yogyashree Scheme এর মাধ্যমে সেই সুবিধা প্রদান করব। শুধুমাত্র উচ্চ শিক্ষার জন্যই নয় এখানে গ্রুপ এ থেকে শুরু করে গ্রুপ ডি পর্যন্ত যেসব সরকারি চাকরি আছে সেগুলোর জন্য কোচিং সরকারের তরফ থেকে দেওয়া হবে।

ইতিমধ্যে 50 টি সেন্টার চালু করা হয়েছে যোগ্যশ্রী স্কিমের প্রবেশিকা প্রশিক্ষণের জন্য। এছাড়া সরকারি চাকরির পরীক্ষার জন্য প্রত্যেকটি জেলাতে দুটি করে সর্বমোট 46 টি সেন্টার তৈরি করা হবে। তিনি আরো বলেন OBC পড়ুয়াদের জন্য রাজ্য সরকারের মেধাবী প্রকল্প আছে।

এখনো পর্যন্ত এই প্রকল্পের মাধ্যমে 2 লাখ 54 হাজার OBC পড়ুয়ারা ইতিমধ্যেই মেধাশ্রী প্রকল্পের লাভ পেয়েছে। তবে এই বছর 2 লাখ 77 হাজার পড়ুয়াদের এই স্কলারশিপ দেওয়া হবে।

I'm Suhana Khan, I'am a professional blogger and a teacher. I am happy to share new information and it's proud for me. I have 3 years experience of blogging.

Leave a Comment