কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩ | ভাড়ার তালিকা [Update 2023]

বন্ধুরা আজকে আমরা কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩ এবং টিকিটের মূল্য নিয়ে আপনাদের বিস্তারিত তথ্য দেব। কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনটি বাংলাদেশের আধুনিক এবং আরামদায়ক ট্রেনগুলির মধ্যে একটি। কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনটি বাংলাদেশের খুলনা জেলা এবং রাজশাহী জেলার মধ্যে সংযোগকারী একটি আন্তঃনগর ট্রেন। বাংলাদেশের সাধারণ মানুষ এই ট্রেনটি ভ্রমণ এবং রোজগার কাজের জন্য ব্যবহার করে থাকেন।

কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনটি বাংলাদেশের পশ্চিমাঞ্চল রেলওয়ে দ্বারা পরিচালিত। এই ট্রেনটি সর্বপ্রথম ১৯৮৬ সালে ১ লা মে তার যাত্রা পথ শুরু করে। কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনটি খুলনা থেকে রাজশাহী পর্যন্ত ২৬৩ কিলোমিটার মাত্র ৫ ঘন্টা ২৫ মিনিটে অতিক্রম করতে পারে। কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনটি নিয়মিত খুলনা থেকে রাজশাহী এবং রাজশাহী থেকে খুলনা যাতায়াত করে।

বর্তমান সময়ে মানুষেরা কম খরচে আরামের সাথে ভ্রমণ করতে চায় সেই দিক থেকে কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনটি একদম উপযুক্ত। কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনটি আধুনিক প্রযুক্তির সাথে শীততাপ নিয়ন্ত্রিত এবং খাবারের সুবিধা যুক্ত একটি ট্রেন। যেকোনো জায়গায় ট্রেনে করে ভ্রমণ করতে গেলে ট্রেনের সময়সূচী সম্পর্কে জানা দরকার, আজকে আমরা ভ্রমন প্রিয় মানুষদের জন্য কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩ এর একটি বিস্তারিত তথ্য যুক্ত তালিকা তৈরি করেছি। আপনারা কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনের সময়সূচীর তালিকাটি ভালোভাবে লক্ষ্য করবেন।

কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩

কপোতাক্ষ এক্সপ্রেস বাংলাদেশ চলাচলকারী জনপ্রিয় আন্তঃনগর ট্রেন। কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনটি সকাল ০৬:১৫ মিনিটে খুলনা স্টেশন থেকে রাজশাহী স্টেশনের উদ্দেশ্যে রওনা দেয় এবং বেলা ১২:০০ মিনিটে গন্তব্যস্থল রাজশাহী স্টেশনে পৌঁছায়।

কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনটি একইভাবে রাজশাহী স্টেশন থেকে দুপুর ০২:১৫ মিনিটে খুলনা স্টেশনের দিকে যাত্রা শুরু করে এবং রাত্রি ০৮:১০ মিনিটে ট্রেনটি তার গন্তব্য স্থল খুলনা স্টেশনে পৌঁছায়।

যাত্রীদের সুবিধার্থে আমরা কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনের সময়সূচী একটি তালিকার মাধ্যমে আপনাদের কাছে প্রকাশ করেছি। [সময়সূচীর অফিসিয়াল উৎস]

স্টেশনের নামছাড়ায় সময়পৌছানোর সময়ছুটির দিন
খুলনা টু রাজশাহী (৭১৫)০৬:১৫১২:০০মঙ্গলবার
রাজশাহী টু খুলনা (৭১৬)১৪:১৫২০:১০মঙ্গলবার

পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩ 

সপ্তাহের প্রত্যেক মঙ্গলবার কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনটি বন্ধ থাকে। 

কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনের ভাড়া তালিকা

আপনারা কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনের সময়সূচী সম্পর্কে এবং ট্রেনটির ব্যাপারে অনেক কিছু জানতে পারলেন, এবার আপনাদের জানিয়ে দেবো কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনের ভাড়া কত। এই ট্রেনটি যেহেতু একটি বিলাসবহুল এবং আধুনিক প্রযুক্তিযুক্ত আন্তঃনগর ট্রেন তাই ট্রেনটির মধ্যে অনেকগুলি শ্রেণি বিভাগ আছে। শ্রেণীবিভাগ অনুযায়ী কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনের ভাড়া বিভিন্ন রকম হয়ে থাকে, যেসব ভ্রমণ প্রিয় মানুষ বিলাসবহুল ভ্রমণ করতে চান তাদের জন্য এসি যুক্ত কামরা আছে এবং অন্যান্য ব্যক্তিদের জন্য শোভন চেয়ার এবং স্নিগ্ধা ব্যবস্থাগুলি উপযুক্ত আছে। আসুন জেনে নিন কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকাটি।

আসন বিন্যাসটিকিট মূল্য
শোভন২৬০ টাকা
শোভন চেয়ার৩১০ টাকা
প্রথম সিট৪১০ টাকা
স্নিগ্ধা৫১৫ টাকা
এসি সিট৬১৫ টাকা

উপরে দেওয়া কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনের ভাড়া তালিকাটি আমরা বাংলাদেশের অফিসিয়াল রেলওয়ে ওয়েবসাইট থেকে সংগ্রহ করেছি আপনাদের কোনো সন্দেহ থাকলে অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে যাচাই করতে পারেন।

সুন্দরবন এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩

কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনের বিরতি স্টেশন

প্রত্যেক পরিবহন ব্যবস্থার মধ্যে বিরতি বা স্টপেজ থাকে, সেই রকমই কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনের বিরতি স্টেশনগুলি আপনাদের সঙ্গে আলোচনা করব। ট্রেনটি যেহেতু বাংলাদেশের জনপ্রিয় একটি আন্তঃনগর ট্রেন তাই অনেক মানুষ এই ট্রেনটি করে ভ্রমণ করতে চান সেই জন্য কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনটি অনেকগুলি স্টেশনে যাত্রা বিরতি নেয়, যাতে করে বিরতি স্টেশনে থাকা মানুষেরা ট্রেনে ওঠানামা করতে পারে। আমরা আপনাদের যাত্রার সুবিধার জন্য বিরতি স্টেশনগুলির একটি তালিকা তৈরি করেছি। যেই তালিকাটি আমরা নিচে প্রস্তুত করলাম তালিকাটি ভালোভাবে দেখে নেবেন।

বিরতি স্টেশন নামখুলনা থেকে (৭১৫)রাজশাহী থেকে (৭১৬)
নওয়াপাড়া০৬:৪৭১৯:১৮
যশোর০৭:২৩১৮:৪৬
মোবারকগঞ্জ০৭:৫৪১৮:১৭
কোট চাঁদপুর০৮:০৭১৭:৫৩
দর্শনা হাট০৮:৩২১৭:২৬
চুয়াডাঙ্গা০৮:৫৯১৭:০০
আলমডাঙ্গা০৯:২০১৬:৪৩
পোড়াদহ০৯:৩৭১৬:২৫
মিরপুর০৯:৫০১৬:১৩
ভেড়ামারা১০:০৩১৬:০০
পাকশী১০:১৮১৫:৪৬
ঈশ্বরদী১০:৩৫১৫:২০
আজিম নগর১১:০৭১৫:০১

আজকের ট্রেনের সময়সূচী ২০২৩

ট্রেনে চাপার নিয়ম

ট্রেনে চাপার আগে অবশ্যই আমাদের ট্রেনের নিয়ম কানুন গুলি জেনে রাখতে হয়। সেই নিয়মগুলি কি তা জেনে নিন..

  • প্রথমে আপনাদের বলে রাখি টিকিট ছাড়া ট্রেনে ভ্রমণ করা দণ্ডনীয় অপরাধ।
  • আপনার ট্রেনের টিকিট টি নিজের কাছে যত্ন সহকারে রাখুন যতক্ষণ পর্যন্ত স্টেশন থেকে বেরিয়ে না আসছেন।
  • আপনার মালপত্র আপনার নিজের দায়িত্বেই রাখুন।
  • অযথা ট্রেনের স্টপচেইন টানবেন না।
  • আপনার পরিচিত ব্যক্তি ছাড়া অন্য ব্যক্তির দেওয়া কোনো খাবার খাবেন না।
  • ট্রেন থেকে অযথা উঠানামা করবেন না।
  • ট্রেনের মধ্যে জ্বলনশীল বস্তু নিয়ে উঠবেন না।

কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনের দুর্ঘটনা

কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনটি ২০২০ সালে ২১ ডিসেম্বর সন্ধ্যা ০৭:১০ মিনিটে রাজশাহী থেকে আসা খুলনাগামী এক্সপ্রেস ট্রেনের সাথে যশোর থেকে কয়লা বোঝাই করা একটি ট্রাকের সাথে যশোরের মুরলি রেলওয়ে ক্রসিংয়ে সংঘর্ষ হয় এবং এই সংঘর্ষের ফলে ট্রাক চালকের মৃত্যু হয় এবং হেলপারটি গুরুতর আহত হন।

শেষ কথা

প্রিয় ভ্রমণযাত্রীগণ আমরা আপনাদের কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩ এবং কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনের ভাড়া সম্বন্ধে একটি বিস্তারিত প্রবন্ধ আপনাদের সামনে উপস্থাপন করেছি, আশা করি আপনারা এই প্রবন্ধের মাধ্যমে কপোতাক্ষ এক্সপ্রেস ট্রেনের সম্মন্ধে গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছেন এবং এই তথ্যগুলি যদি আপনাদের কাছে উপযুক্ত মনে হয় তাহলে অবশ্যই আপনার প্রিয়জন অথবা যে সকল মানুষ ভ্রমণ ভালোবাসেন তাদের সাথে শেয়ার করতে পারেন, যাতে করে তাদের ভ্রমণে কোনরকম অসুবিধা না হয়।

আজকের এই প্রবন্ধে যদি আপনাদের কোন অংশে কিছু সমস্যা মনে করেন তাহলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আমরা খুব শীঘ্রই আপনাদের সমস্যার সমাধান করে দেবো আমরা আপনাদের ভ্রমণ যাত্রার শুভ কামনা করি। ধন্যবাদ।

I'm Suhana Khan, I'am a professional blogger and a teacher. I am happy to share new information and it's proud for me. I have 3 years experience of blogging.

Leave a Comment