রুপসা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৪ | টিকিট মূল্য ও ভাড়া

বাংলাদেশের জনপ্রিয় রুপসা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৪ নিয়ে আজকে আমরা বিস্তারিত জানবো। আপনাদের অনেকেই আছেন যারা ইন্টারনেটের রূপসা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী সম্পর্কে সার্চ করে থাকেন, আপনি যদি তাদের মধ্যেই একজন হন তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের আমাদের মূল বিষয় রুপসা এক্সপ্রেস ট্রেন সম্বন্ধিত গুরুত্বপূর্ণ তথ্য যা আপনারা এই প্রবন্ধের মাধ্যমে জানতে পারবেন।

রুপসা এক্সপ্রেস ট্রেনটি বাংলাদেশর পশ্চিমাঞ্চল রেলওয়ে দ্বারা পরিচালিত খুলনা স্টেশন থেকে চিলাহাটি স্টেশন পর্যন্ত চলাচলকারী একটি জনপ্রিয় এবং বিলাসবহুল আন্তঃনগর ট্রেন। রুপসা এক্সপ্রেস ট্রেনটি ১৯৮৬ সালে ৫ই মে তার প্রথম যাত্রাপথ শুরু করে এবং তারপর থেকেই ট্রেনটি আজও যাত্রীদের নিয়মিত পরিষেবা দিয়ে আসছে।

রুপসা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

রুপসা এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহে ৬ দিন খুলনা স্টেশন থেকে চিলাহাটি স্টেশন পর্যন্ত দীর্ঘ ৪৪৬ কিলোমিটার পথ নিয়মিত অতিক্রম করে। এই ট্রেনটির মধ্যে অত্যাধুনিক প্রযুক্তি সহ খাবারের, ঘুমানোর এবং বিনোদনের সুবিধা রয়েছে। আপনি যদি একজন ভ্রমণ প্রিয় মানুষ হয়ে থাকেন তাহলে অবশ্যই রুপসা এক্সপ্রেস ট্রেনে করে যাত্রা করবেন। যেহেতু এই ট্রেনটি একটি আন্তঃনগর ট্রেন তাই ভ্রমণ যাত্রার জন্য ট্রেনটি একেবারে উপযুক্ত ট্রেন।

রুপসা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৪

আমরা অনেকেই প্রতিনিয়ত ট্রেনে করে যাতায়াত করি তাই আমাদের অবশ্যই সেই ট্রেনের সময়সূচী সম্পর্কে জানা জরুরী। কারণ ট্রেনের সঠিক সময় জানা না থাকলে আপনাকে হয়তো ভ্রমণ যাত্রাটি মিস করতে হতে পারে। আসুন নিচে দেওয়া তালিকার মাধ্যমে আমরা রুপসা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩ টি জেনে নিই ।

রুপসা এক্সপ্রেস (৭২৭) ট্রেনটি সকাল ০৭:১০ মিনিটে খুলনা স্টেশন থেকে তার যাত্রাপথ শুরু করে চিলাহাটি স্টেশন এর উদ্দেশ্যে এবং বিকাল ০৪:৪০ মিনিটে চিলাহাটি স্টেশনে পৌঁছায়।

ঠিক একইভাবে চিলাহাটি রেলওয়ে স্টেশন থেকে সকাল ০৮:৩০ মিনিটে রূপসা এক্সপ্রেস খুলনা স্টেশনের উদ্দেশ্যে রওনা দেয়। এবং সন্ধ্যা ০৬:৩০ মিনিটে ট্রেনটি তার গন্তব্য স্টেশন খুলনায় পৌঁছায়।

স্টেশনের নামছাড়ার সময়পৌঁছানোর সময়
খুলনা টু চিলাহাটি (৭২৭)সকাল ০৭:১০বিকাল ০৪:৪০
চিলাহাটি টু খুলনা (৭২৮)সকাল ০৮:৩০সন্ধ্যা ০৬:৩০
প্রত্যেক সপ্তাহে বৃহস্পতিবার দিন ট্রেনটি তার যাত্রা বন্ধ রাখে। 

সকল ট্রেনের সময়সূচী জানতে এখানে ক্লিক করুন

রুপসা এক্সপ্রেস ট্রেনের স্টপেজ

আপনি যদি ট্রেনে চেপে থাকেন তাহলে অবশ্যই জানাবেন যেকোনো ট্রেন তার যাত্রাপথে বিভিন্ন স্টেশনে যাত্রা বিরতি নেয়, কারণ অনেক মানুষ আছেন যারা বিরতি স্টেশনে নামেন এবং বিরতি স্টেশন থেকে কিছু মানুষ ট্রেনে ওঠেন। আপনার যদি এই বিরত স্টেশন গুলি সম্পর্কে জানা না থাকে, তাহলে হয়তো আপনার ভ্রমন পথে অসুবিধা হতে পারে। তাই আমরা রুপসা এক্সপ্রেস ট্রেনে বিরতি স্টেশন গুলি নিয়ে একটি তালিকা আপনাদের সামনে তুলে ধরেছি যেটি নিচে দেওয়া হলো।

বিরতি স্টেশনের নামখুলনা থেকে (৭২৭)চিলাহাটি থেকে (৭২৮)
নোয়াপাড়া০৭ঃ৪১১৭ঃ৪৯
যশোর০৮ঃ১২১৭ঃ১৭
মোবারকগঞ্জ০৮ঃ৪২১৬ঃ৪৬
কোট চাঁদপুর০৮ঃ৫৬১৬ঃ৩২
দর্শনা০৯ঃ২২১৬ঃ০৬
চুয়াডাঙ্গা০৯ঃ৪৪১৫ঃ৪৪
আলমডাঙ্গা১০ঃ০৫১৫ঃ২৪
পোড়াদহ১০ঃ২২১৫ঃ০৬
ভেড়ামারা১০ঃ৪৪১৪ঃ৪৫
পাকশি১০ঃ৫৮১৪ঃ৩১
ঈশ্বরদী১১ঃ২০১৪ঃ০০
নাটোর১২ঃ০৩১৩ঃ১৯
আহসানগঞ্জ১২ঃ৪১১২ঃ৫৫
সান্তাহার১৩ঃ১০১২ঃ১০
আক্কেলপুর১৩ঃ৩৫১১ঃ৪৩
জয়পুরহাট১৩ঃ৫১১১ঃ২৬
বিরামপুর১৪ঃ২৪১০ঃ৫৪
ফুলবাড়ী১৪ঃ৩৮১০ঃ৪০
পার্বতীপুর১৫ঃ০০১০ঃ০০
সৈয়দপুর১৫ঃ২৭০৯ঃ৩০
নীলফামারী১৫ঃ৫৫০৯ঃ০৫
ডোমার১৬ঃ১১০৮ঃ৪৮

উপকূল এক্সপ্রেস সময়সূচী

রূপসা এক্সপ্রেস ট্রেনের ভাড়া

ইন্টারনেটে অনেকেই রূপসা এক্সপ্রেস ট্রেনের ভাড়া সম্পর্কে সার্চ করে থাকেন, কারণ ভ্রমণ যাত্রার আগে ট্রেনের ভাড়া গুলি জানা থাকলে অনেকটা সুবিধা হয়। রুপসা এক্সপ্রেস যেহেতু একটি আধুনিক প্রযুক্তিযুক্ত বিলাসবহুল ট্রেন তাই এই ট্রেনটির মধ্যে অনেকগুলি শ্রেণি বিভাগ করা আছে। এই শ্রেণী গুলির মান বিভিন্ন ধরনের হয় সেই মানের উপর ভিত্তি করে রূপসা এক্সপ্রেস ট্রেনের ভাড়া গুলি বিভিন্ন রকমের হয়। তাই আমরা আপনাদের সুবিধার্থে একটি সুন্দর তালিকা আপনাদের সামনে উপস্থাপন করেছি আমরা অনুরোধ করবো রুপসা এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকাটি অবশ্যই ভালোভাবে দেখে নেবেন।

আসন বিভাগটিকেটের মূল্য
শোভন চেয়ার১৭০ টাকা
প্রথম সিট৩৪০ টাকা
প্রথম বার্থ৪৯০ টাকা
স্নিগ্ধা২০০ টাকা
এসি সিট৫৬৪ টাকা
এসি বার্থ৮২৩ টাকা

উপরে দেওয়া রূপসা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী এবং ভাড়ার তালিকাটি আমরা বাংলাদেশ রেলওয়ে ওয়েবসাইট থেকে সংগ্রহ করেছি আপনারা চাইলে অফিসিয়াল ওয়েবসাইটটি ভিজিট করতে পারেন।

সীমান্ত এক্সপ্রেস ট্রেনের সময়সূচী 

ট্রেনে চাপার নিয়ম

ট্রেনে চাপার আগে অবশ্যই আমাদের ট্রেনের নিয়ম কানুন গুলি জেনে রাখতে হয়। সেই নিয়মগুলি কি তা জেনে নিন..

  • প্রথমে আপনাদের বলে রাখি টিকিট ছাড়া ট্রেনে ভ্রমণ করা দণ্ডনীয় অপরাধ।
  • আপনার ট্রেনের টিকিট টি নিজের কাছে যত্ন সহকারে রাখুন যতক্ষণ পর্যন্ত স্টেশন থেকে বেরিয়ে না আসছেন।
  • আপনার মালপত্র আপনার নিজের দায়িত্বেই রাখুন।
  • অযথা ট্রেনের স্টপচেইন টানবেন না।
  • আপনার পরিচিত ব্যক্তি ছাড়া অন্য ব্যক্তির দেওয়া কোনো খাবার খাবেন না।
  • ট্রেন থেকে অযথা উঠানামা করবেন না।
  • ট্রেনের মধ্যে জ্বলনশীল বস্তু নিয়ে উঠবেন না।

শেষ কথা

বাংলাদেশী মানুষেরা যেহেতু ভ্রমণ করতে ভালোবাসেন তাই আমরা ভ্রমণের উপযুক্ত ট্রেনগুলি সম্বন্ধে অনেকগুলি প্রবন্ধ তৈরি করেছি চাইলে আপনারা সময়সূচি ক্যাটাগরি থেকে প্রবন্ধ গুলি দেখতে পারেন। আজকের আমাদের রুপসা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৪ এবং রুপসা এক্সপ্রেস ট্রেনের ভাড়া সম্বন্ধিত প্রবন্ধটি আশা করি আপনাদের ভ্রমণ যাত্রায় অনেকটা সুবিধা প্রদান করবে।

প্রবন্ধটিতে যদি আপনাদের কাছে উপযুক্ত তথ্য আছে বলে মনে হয় তাহলে অবশ্যই শেয়ার করতে পারেন। এই প্রবন্ধের কোনো জায়গা সমস্যা থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। এই ছোট্ট জীবনকে উপভোগ করতে অবশ্যই ভ্রমণ করবেন, আমরা আপনাদের এই ভ্রমণ যাত্রার শুভ কামনা করি, ধন্যবাদ।

I'm Suhana Khan, I'am a professional blogger and a teacher. I am happy to share new information and it's proud for me. I have 3 years experience of blogging.

Leave a Comment