সীমান্ত এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৪ | বিরতি স্টেশন ও ভাড়া [Update 2024]

আসসালামু আলাইকুম বন্ধুরা, আজকে আমরা আপনাদের সাথে সীমান্ত এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৪ নিয়ে বিস্তারিত আলোচনা করব। সীমান্ত এক্সপ্রেস ট্রেনের অজানা তথ্যগুলি আপনাদের জানিয়ে দেবো। আপনাদের মধ্যে অনেকেই আছেন যারা প্রতিনিয়ত ট্রেনে চড়ে ভ্রমণ করেন, তাদের জন্য সীমান্ত এক্সপ্রেস ট্রেনের সময়সূচী অবশ্যই জানা দরকার। কারণ সময় মতো স্টেশনে পৌঁছাতে না পারলে আপনাকে হয়তো ট্রেনটি মিস করতে হতে পারে।

সীমান্ত এক্সপ্রেস ট্রেনটি বাংলাদেশ রেলওয়ে দ্বারা পরিচালিত খুলনা থেকে চিলাহাটি পর্যন্ত চলাচলকারী একটি বিলাসবহুল এবং জনপ্রিয় আন্তঃনগর ট্রেন। আপনি যদি ভ্রমণ প্রিয় মানুষ হন তাহলে আমরা আপনাকে সীমান্ত এক্সপ্রেস ট্রেনে করে ভ্রমণের উপদেশ দেবো কারণ ট্রেনটি আধুনিক প্রযুক্তিযুক্ত এবং দারুন সুবিধা উপভোগ করতে পারবেন। বাংলাদেশ রেল পরিবহন ব্যবস্থা আগের থেকে অনেক উন্নতি করেছে যার ফলে বহু মানুষ এখন ভ্রমণের জন্য ট্রেনকে উপযুক্ত মাধ্যম হিসেবে বেছে নিচ্ছে।

সীমান্ত এক্সপ্রেস

সীমান্ত এক্সপ্রেস ট্রেনের সংক্ষিপ্ত বিবরণ

সীমান্ত এক্সপ্রেস (ট্রেন নম্বর ৭৪৭/৭৪৮) বাংলাদেশের খুলনা থেকে চিলাহাটি পর্যন্ত যোগাযোগ স্থাপনকারী এই আন্তঃনগর ট্রেনটি নিয়মিত ৪৪৭ কিলোমিটার যাত্রী পরিবহন করে। ট্রেনটির মধ্যে ৮৬৫ টি আসন রয়েছে এবং এর মধ্যে ঘুমোনোর ব্যবস্থা, খাবারের সুবিধা সহ বিনোদনের সুবিধা রয়েছে। আপনারা যদি সীমান্ত এক্সপ্রেস ট্রেনে করে ভ্রমণ করতে চান তাহলে নিচে দেওয়া সীমান্ত এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৩ টি অবশ্যই ভালোভাবে দেখে নিতে হবে।

উপকূল এক্সপ্রেস সময়সূচী 

সীমান্ত এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৪

সীমান্ত এক্সপ্রেস ট্রেনটি খুলনা থেকে চিলাহাটি পর্যন্ত নিয়মিত যাত্রীদের পরিবহন সেবা দিয়ে থাকে। সীমান্ত এক্সপ্রেস ট্রেনটি খুলনা স্টেশন থেকে রাত্রি ০৯:১৫ মিনিটে চিলাহাটি স্টেশনের উদ্দেশ্যে রওনা দেয়। এবং সকাল ০৬:২০ মিনিটে ট্রেনটি তার গন্তব্য স্টেশন পৌঁছায়।

একইভাবে এই ট্রেনটি চিলাহাটি স্টেশন থেকে সন্ধ্যা ০৬:৪৫ মিনিটে খুলনার উদ্দেশ্যে রওনা দেয় এবং ভোর ০৪:১০ মিনিটে খুলনা স্টেশনে পৌঁছায়। সীমন্ত এক্সপ্রেস ট্রেনটি এই দুটি স্টেশন অতিক্রম করতে প্রায় ৯ ঘন্টা সময় নেয়, এবং সপ্তাহে প্রত্যেক সোমবার ট্রেনটি বন্ধ থাকে।

স্টেশনের নামছাড়ায় সময়পৌছানোর সময়ছুটির দিন
খুলনা টু চিলাহাটিরাত্রি ০৯:১৫সকাল ০৬:২০সোমবার
চিলাহাটি টু খুলনাসন্ধ্যা ০৬:৪৫ভোর ০৪:১০সোমবার

সীমান্ত এক্সপ্রেস ট্রেনের বিরতি স্টেশন

ভ্রমণ করতে সকল মানুষেরই ভালো লাগে এবং সকলেই চাই তাদের ভ্রমণ যাত্রাটি যেন নিরাপদ হয়, সেক্ষেত্রে সীমান্ত এক্সপ্রেস ট্রেনটি অনেকটা নিরাপদ। আপনারা যদি এই ট্রেনে করে ভ্রমণ করতে চান তাহলে অবশ্যই সীমান্ত এক্সপ্রেস ট্রেনের স্টপেজ সম্পর্কে জানা জরুরী কারণ অনেক সময় আমাদের কিছু প্রয়োজনে স্টেশনে নামতে হয়। এছাড়া অন্যান্য যাত্রীরা যাতে করে ট্রেনে থেকে ওঠানামা করতে পারে তার জন্যই ট্রেনগুলি বিরতি নেয়। নিচে দেওয়া তালিকার মাধ্যমে আপনারা সীমান্ত এক্সপ্রেস ট্রেনের বিরতি স্টেশন সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

বিরতি স্টেশন নামখুলনা থেকে (৭৪৭)চিলাহাটি থেকে (৭৪৮)
দৌলতপুর২১:২৫০৩:৫০
নওয়াপাড়া২১:৪৯০৩:২৩
যশোর২২:২০০২:৫১
কোটচাঁদপুর২২:৫৯০২:১০
দর্শনা২৩:২৬০১:৪৩
চুয়াডাঙ্গা২৩:৫৩০১:২১
পোড়াদহ০০:৩১০০:৪৭
ভেড়ামারা০০:৫২০০:২৬
ঈশ্বরদী০১:২০২৩:৪৫
নাটোর০১:৫৫২৩:০০
সান্তাহার০২:৫০২২:১৫
আক্কেলপুর০৩:১৫২১:৫৩
জয়পুরহাট০৩:৩১২১:৩৫
বিরামপুর০৪:০৩২১:০২
ফুলবাড়ি০৪:১৭২০:৪৮
পার্বতীপুর০৪:৪৫২০:১০
সৈয়দপুর০৫:১৫১৯:৪১
নীলফামারী০৫:৩৭১৯:১৯
ডোমার০৫:৫৩১৯:০২

আজকের ট্রেনের সময়সূচী ২০২৪

সীমান্ত এক্সপ্রেস ট্রেনের ভাড়া

অন্যান্য পরিবহন মাধ্যমে থেকে ট্রেনে অনেক কম খরচ এবং আরামদায়ক হয় তাই আপনারা সুন্দর ভ্রমণ যাত্রার উপভোগ করতে টিকিট বুকিং করতে পারেন। সীমান্ত এক্সপ্রেস ট্রেনের টিকিটের মূল্য ভিত্তি করে তার পরিষেবার উপর, আপনি যদি বিলাসবহুল ভ্রমণ করতে চান তাহলে আপনাকে একটু বেশি টাকা খরচ করতে হবে এবং সাধারণ ভ্রমণ করতে চাইলে খরচটা অনেকটা কমে যাবে। নিচে দেওয়া তালিকাটির মাধ্যমে আপনারা পছন্দ মতো সীমান্ত এক্সপ্রেস ট্রেনের টিকিট অনলাইনে অথবা স্টেশনে বুকিং করতে পারেন।

তালিকাটি আপনারা ভালোভাবেই লক্ষ্য করবেন যাতে করে আপনাদের প্রয়োজন অনুযায়ী টাকা ব্যয় করে টিকিট ক্রয় করতে পারেন।

আসন বিভাগটিকেটের মূল্য (১৫% ভ্যাট)
শোভন চেয়ার১৭০ টাকা
স্নিগ্ধা৯৬৬ টাকা
এসি সিট৫৬৪ টাকা
এসি বার্থ৮২৩ টাকা

লালমনি এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

ট্রেনে চাপার নিয়ম

ট্রেনে চাপার আগে অবশ্যই আমাদের ট্রেনের নিয়ম কানুন গুলি জেনে রাখতে হয়। সেই নিয়মগুলি কি তা জেনে নিন..

  • প্রথমে আপনাদের বলে রাখি টিকিট ছাড়া ট্রেনে ভ্রমণ করা দণ্ডনীয় অপরাধ।
  • আপনার ট্রেনের টিকিট টি নিজের কাছে যত্ন সহকারে রাখুন যতক্ষণ পর্যন্ত স্টেশন থেকে বেরিয়ে না আসছেন।
  • আপনার মালপত্র আপনার নিজের দায়িত্বেই রাখুন।
  • অযথা ট্রেনের স্টপচেইন টানবেন না।
  • আপনার পরিচিত ব্যক্তি ছাড়া অন্য ব্যক্তির দেওয়া কোনো খাবার খাবেন না।
  • ট্রেন থেকে অযথা উঠানামা করবেন না।
  • ট্রেনের মধ্যে জ্বলনশীল বস্তু নিয়ে উঠবেন না।

শেষ কথা

আমাদের দেওয়া সীমান্ত এক্সপ্রেস ট্রেনের সময়সূচী সম্পর্কিত আর্টিকেলটি পড়ার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ। আমরা আপনাদের সীমান্ত এক্সপ্রেস ট্রেনের সময়সূচী এবং ভাড়া গুলি বাংলাদেশ রেলওয়ে অফিসিয়াল ওয়েবসাইট থেকে সংগ্রহ করেছি আপনাদের কোন অংশে দ্বিধা থাকলে অবশ্যই অফিসিয়াল ওয়েবসাইটটি ভিজিট করতে পারেন।

আমাদের আজকে প্রবন্ধটি আপনাদের যদি গুরুত্বপূর্ণ এবং ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনার আত্মীয় অথবা বন্ধু-বান্ধবদের সাথে শেয়ার করতে পারেন, যারা ভ্রমণ করতে খুব ভালবাসেন। এবং কোন অংশে সমস্যা থাকলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন। আমরা আপনাদের প্রশ্নের উত্তর খুব শ্রীঘ্রই দিয়ে দেবো। আমরা আপনাদের ভ্রমণ যাত্রায় শুভ কামনা করি। ধন্যবাদ।

I'm Suhana Khan, I'am a professional blogger and a teacher. I am happy to share new information and it's proud for me. I have 3 years experience of blogging.

2 thoughts on “সীমান্ত এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ২০২৪ | বিরতি স্টেশন ও ভাড়া [Update 2024]”

Leave a Comment