Seba Sakhi Prakalpa 2023 |সেবা সখি প্রকল্পের মাধ্যমে মহিলাদের উপার্জনের দারুন সুযোগ

Seba Sakhi Prakalpa 2023 : পশ্চিমবঙ্গ রাজ্য সরকার প্রতিটি ব্লকে ২০ জন করে মহিলাদের সেবা সখি প্রকল্প এর মাধ্যমে কর্মসংস্থানের বিশেষ ব্যবস্থা চালু করতে চলেছে। রাজ্যের মহিলাদের আর্থিকভাবে স্বনির্ভর এবং ক্ষমতার উন্নয়নের পক্ষে বিশেষ গুরুত্বপূর্ণ পদক্ষেপ হবে, সাথে সাথেই রাজ্যে বেকারত্বের সংখ্যা খানিকটা হলেও কমিয়ে দেবে। সেবা সখি প্রকল্পের জন্য রাজ্য সরকার শীঘ্রই একটি বিশেষ প্রশিক্ষণ শিবিরের আয়োজন করতে চলেছে।

এই প্রকল্পের মূল উদ্দেশ্য হলো রাজ্যের বয়স্ক এবং অসুস্থ মানুষদের ভালোভাবে পরিষেবা দেওয়া। যেটি এই সেবা সখিদের মাধ্যমে বাস্তবায়ন করা হবে, এই লক্ষ্য পূরণ করতে রাজ্যের প্রতিটি ব্লকে ২০ জন করে মহিলাকে বিশেষ প্রশিক্ষণ দেবে মমতা সরকার। রাজ্যের পঞ্চায়েত দপ্তরের গ্রামীণ জীবিকা মিশন প্রজেক্ট এর অধীনে এই প্রকল্পের কাজ চালু করার কথা ভাবছে, দূর্গা পূজার পর এই প্রকল্পের কাজ শুরু হবে এমনটাই জানা গেছে সরকারি সূত্র থেকে।

সারা রাজ্যে প্রকল্পের কাজটি একসাথে চালু হবে না, প্রথম পর্যায়ে রাজ্যের চারটি ব্লক কে ডেমো হিসাবে এই প্রকল্পের অধীনে আনা হয়েছে এই ডেমো প্রজেক্ট এর রিপোর্টের উপর ভিত্তি করে অন্যান্য ব্লকগুলিকে এই প্রকল্পের আওতায় আনা হবে।

সেবা সখি প্রকল্প ( Seba Sakhi Prakalpa 2023 )

প্রথম চারটি ব্লক হিসেবে দক্ষিণ ২৪ পরগনার বারুইপুর, উত্তর ২৪ পরগনা রাজারহাট, হাওড়ার আমতা এবং পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়া ব্লকগুলিকে এই সেবা সখি প্রকল্পের জন্য চয়ন করা হয়েছে। প্রধানত শহর লাগোয়া গ্রামীন এলাকা গুলিকে এই প্রকল্পের অন্তর্ভুক্ত হবে এমনটাই সরকারি সূত্র থেকে জানা গিয়েছে। শহর লাগোয়া এলাকাগুলিকে বেছে নেওয়ার মূল কারণ হচ্ছে এখানে অনেক বয়স্ক নিঃসঙ্গ মানুষের বসবাস। পরিবারগুলি আর্থিকভাবে সচ্ছল হলেও পরিবারের বাকি সদস্যরা বেশির ভাগই কাজের জন্য বাইরে থাকেন।

যুবশ্রী অর্পণ প্রকল্প ২০২৩ : আবেদন নিয়ে রাজ্য সরকারের নতুন চমক

তাছাড়া শহর অঞ্চলে দীর্ঘদিন ধরে বিভিন্ন রোগে অসুস্থ ব্যক্তিদের জন্য সেবা কর্মীর সন্ধান করা হয়। তাই রাজ্য সরকার এইসব দিকগুলোই মাথায় রেখে সেবা সখি প্রকল্পের মাধ্যমে মহিলাদের বিশেষ প্রশিক্ষণ দিয়ে সঠিক সেবা কর্মী হিসেবে নিয়োজিত করবে। উত্তীর্ণ মহিলাদের এইসব জায়গায় কাজের একটি বিশেষ ব্যবস্থা করে দেয়া হবে। সর্বপ্রথম পশ্চিমবঙ্গ রাজ্য সরকার সেবা কর্মী নিয়োগে প্রকল্প চালু করতে চলেছে।

প্রশিক্ষণে যে বিষয়গুলি শেখানো হবে

ব্লকগুলি থেকে নির্বাচন করা মহিলাদের দুর্গাপুজোর পর থেকে এক মাস সেবা সখি প্রকল্পের ট্রেনিং চালু করা হবে। সব থেকে প্রথমে মহিলাদের রক্তচাপ মাপা, ব্লাড প্রেসার মাপা এবং বিভিন্ন ওষুধ সম্বন্ধে একটি ধারণা দেওয়া হবে। হঠাৎ করে হৃদরোগে আক্রান্ত হলে সিপিআর কিভাবে দেওয়া হয় তা শেখানো হবে, ড্রেসিং করা ব্যান্ডেজ করা ছাড়াও বিভিন্ন চিকিৎসা সংক্রান্ত বিষয়গুলিকে প্রশিক্ষণ দেওয়া হবে। এই প্রশিক্ষণে উত্তীর্ণ মহিলা সেবা কর্মীদের কাজের জন্য নিয়োজিত করা হবে।

বাড়িতে বসে আধার কার্ড আপডেট করুন

গ্রামীণ এবং শহরাঞ্চলে কর্মীদের ভাতার পরিমান

রাজ্য সরকার সেবা সখি প্রকল্পের অধীনে প্রশিক্ষণরত মহিলাদের গ্রামীণ এলাকায় ২৫৫ টাকা দৈনিক এবং শহরাঞ্চলে ৩০০ টাকা দৈনিক দেওয়া হবে অর্থাৎ গ্রামীন এলাকায় প্রতি মাসে ৭৬৫০ টাকা এবং শহরাঞ্চলে প্রতি মাসে ৯০০০ টাকা করে ভাতা পাবেন। প্রকল্পটি সফল হলে অনেক মহিলাযরা যারা আগে থেকে নার্সিং অথবা চিকিৎসা কাজে যুক্ত তাদের জন্য বিশেষ সুবিধা হবে।

I'm Suhana Khan, I'am a professional blogger and a teacher. I am happy to share new information and it's proud for me. I have 3 years experience of blogging.

Leave a Comment